24 Jul 2021, 11:09 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদেশ

মিসাইল পরীক্ষায় বড় সাফল্য ভারতের

সংবাদ সংস্থাঃ ফের একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সাফল্যের মুখ দেখল ডিআরডিও। সোমবার সকালে ওড়িশা উপকূল থেকে ছোড়া হল অগ্নি প্রাইম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এ দিন সকাল ঠিক ১০ টা ৫৫ মিনিটে নিক্ষেপ করা হয় ওই অস্ত্র। ভুবনেশ্বর থেকে ১৫০ কিলোমিটার দূরে এপিজে আব্দুল কালাম আইল্যান্ডকেই ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছিল।

এই ১ হাজার থেকে ২ হাজার কিলোমিটার দূরে থাকা বস্তুতেও আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এই সিরিজের অন্য দুই মিসাইল, অগ্নি ১ ও অগ্নি ২-এর তুলনায়, এই ক্ষেপণাস্ত্রের মোটরগুলি অনেকটাই আধুনিক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ডিআরডিও-র তরফে জানানো হয়েছে, ওড়িশা উপকূলে অবস্থিত বিভিন্ন টেলিমেট্রি এবং রাডার সিস্টেমের মাধ্যমে এই মিসাইলের পরীক্ষা পর্যবেক্ষণ করা হয়েছে।

ছাড়া অগ্নি ১ এবং অগ্নি-২ এর তুলনায় এই নয়া ক্ষেপণাস্ত্রের ওজন অনেকটা কম বলেও জানা গিয়েছে। জানা গিয়েছে এটি রেল এবং রাস্তা থেকেও নিক্ষেপ করা যাবে। এ ছাড়া দীর্ঘ সময় ধরে এই ক্ষেপণাস্ত্র সংরক্ষণ করা যাবে। প্রয়োজনমতো দেশের বিভিন্ন প্রান্তে এটি পরিবহণও করা যাবে। এর আগে অগ্নি সিরিজের অগ্নি ৩-র সফল পরীক্ষা করে ডিআরডিও।

দু’দিন আগেই ওড়িশা উপকূলে থেকে লঞ্চ করা হয় পিনাকা রকেট। মাল্টি ব্যারেল রকেট লঞ্চার থেকে ২৫টি রকেট নিক্ষপ করা হয়। ওই রকেট ৪৫ কিলোমিটার দূরের শত্রুঘাঁটিকেও ধ্বংস করতে সক্ষম। এ ছাড়া গত মার্চ মাসে ওড়িশার চাঁদিপুর থেকে ইউনিক প্রপালসান সিস্টেমের মাধ্যমে মিসাইল লঞ্চ করে সাফল্য পায় ডিআরডিও।

Related Articles

Back to top button