15 Jun 2021, 3:42 AM (GMT)

Coronavirus Stats

29,617,058 Total Cases
377,061 Death Cases
28,345,261 Recovered Cases
খবরদুনিয়াদেশ

মাস্ক পরা নিয়ে বিশেষ সতর্কতা করল হু

সংবাদ সংস্থা ঃ সারা বিশ্বে যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। তখন সেই প্রকোপ থেকে বাঁচতে মাস্ক অপরিহার্য বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাই মাস্ক পরা নিয়ে বিশেষ সতর্কতা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। যখন করোনা ভাইরাসের প্রথম প্রাদুর্ভাব ঘটে তখন মাস্কের ঘাটতি সামনে এসেছিল। সাধারণ মানুষতখন বাড়িতে বসে কাপড় দিয়ে এই মাস্ক বানিয়ে পরতে শুরু করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরামর্শ দিয়েছে যে, কাপড়ের মাস্কগুলো তাদের পরা যেতে পারে যাদের কোভিড-১৯ উপসর্গ নেই। পাবলিক ট্রান্সপোর্ট, কর্মক্ষেত্র, মুদি দোকান এবং অন্যান্য জনাকীর্ণ পরিবেশের মতো ভীড় এলাকাগুলোতে কাপড়ের মাস্কগুলি পরা যেতে পারে। মাস্কের কোথাও কোনও ছিদ্র বা ছেঁড়া রয়েছে কি না, দেখে নিতে হবে ভালকরে।

অনেক সময় দেখা যায়, মাস্ক পরার পর মুখের দু’পাশে ফাঁক রয়েছে। তা কোনও ভাবেই হতে দেওয়া যাবে না। মাস্ক পরার পর মুখ, নাক এবং থুতনি স¤পূর্ণ ভাবে ঢাকা থাকতেই হবে। এর আগে কাপড়ের মাস্ক ব্যবহার করার ক্ষেত্রে ত্রিস্তরীয় মাস্কের উপর গুরত্ব দিয়েছিল হু। বলা হয়েছিল, দোকান থেকে কিনে বা বাড়িতে তৈরি করা মাস্ক পরা যাবে।

তবে সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা মাস্কের কাপড়ের উপর যেহেতু নির্ভর করে, তাই তিনটি স্তরে আলাদা রকমের কাপড় দিতে হবে। মাস্কের যে অংশটি ভিতরের দিকে থাকবে, তাতে সুতির কাপড় ব্যবহার করলে ভাল।

কারণ তা মুখ থেকে নির্গত ড্রপলেটস দ্রæত শুষে নিতে পারে। যাদের ৬০ বছর বয়স হয়েছে বা তার বেশি তাদের সার্জিক্যাল মাস্ক পরার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সার্জিক্যাল মাস্কের ক্ষেত্রে একবার পরার পরই তা ফেলে দিতে হবে।

Related Articles

Back to top button