05 Aug 2021, 5:49 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবরদেশ

‘মহামারি সামলাতে মোদী সরকার ব্যর্থ’, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগে খোঁচা চিদম্বরমের

সংবাদ সংস্থাঃ কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড়সড় রদবদল। অভিজ্ঞ মন্ত্রীরা পদত্যাগ করেছেন। নতুনদের মন্ত্রিসভায় জায়গা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মতো ৪৩ জন মন্ত্রী শপথ নিয়েছেন রাষ্ট্রপতি ভবনে। যার মধ্যে প্রথম বারের জন্য পূর্ণমন্ত্রী হচ্ছেন ৭ জন।

৮ জন প্রতিমন্ত্রী পদোন্নতির মাধ্যমে পূর্ণমন্ত্রী হচ্ছেন। ক্যাবিনেট সম্প্রসারণের আগেই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক, তথ্য ও প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর-সহ অন্যান্যরা।

তারপরই স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ নিয়ে কেন্দ্রের উদ্দেশে তোপ দেগেছেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা রাজ্যসভার সাংসদ পি চিদম্বরম। টুইটে তিনি লিখেছেন, “স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের মাধ্যমে কেন্দ্র কার্যত মহামারি নিয়ন্ত্রণের ব্যর্থতা স্বীকার করে নিল।” স্বাস্থ্যমন্ত্রী ছাড়াও শিক্ষামন্ত্রীর পদত্যাগ নিয়েও মুখ খুলেছেন চিদম্বরম। কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি নিয়ে কটাক্ষ করেছেন তিনি।

মন্ত্রিসভার এই সম্প্রসারণের আগে পদত্যাগ করেছেন বাংলার কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী ও বাবুল সুপ্রিয়। এ ছাড়াও পদত্যাগের তালিকা দীর্ঘ। তবে রাজনৈতিক মহলে সাড়া ফেলেছে হর্ষ বর্ধন, রবিশঙ্কর প্রসাদ ও জাভড়েকরের পদত্যাগ। কারণ, বিভিন্ন ক্ষেত্রে সরকারের হয়ে বক্তব্য পেশ করেন তাঁরা।

সম্প্রতি নয়া ডিজিটাল আইন বলবৎ করার ক্ষেত্রে একাধিক কঠোর পদক্ষেপ করেছে রবিশঙ্কর প্রসাদের মন্ত্রক। টুইটারের আইনি রক্ষাকবচ তুলে নেওয়া থেকে টুইটারের বিরুদ্ধে আইনি লড়াই, কেন্দ্রের হয়ে সবটা সামলেছেন তিনি। তারপরও কেন পদত্যাগ, তার কোনও উত্তর পাওয়া যাচ্ছে না। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন, সাংগঠনিক কাজে ফিরতে পারেন রবিশঙ্কর প্রসাদ ও জাভড়েকর। সেই উদ্দেশেই পদত্যাগ।

Related Articles

Back to top button