24 Jul 2021, 4:06 AM (GMT)

Coronavirus Stats

31,331,145 Total Cases
420,038 Death Cases
30,495,352 Recovered Cases
খবরদেশ

মনীষীদের জন্মবার্ষিকী পালনের চিন্তাভাবনা সংস্কৃতি মন্ত্রকের

সংবাদ সংস্থাঃ ২১শের ভোটযুদ্ধে নির্বাচনী প্রচারে এসে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব বার বার বাংলার নানা মনীষীদের কথা সামনে এনেছিলেন। মোদী থেকে অমিত শাহের মুখে বার বার শোনা গিয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, বিবেকানন্দর নাম। সবটাই হয়েছিল বাঙালির আবেগের কথা মাথায় রেখে। বাঙালির মনে ঠাঁই পেতে এর চেয়ে বড় হাতিয়ার আর কিছু হয় না।

তবে এনিয়ে সোশ্যাল মিডিয়ায় ট্রোলও কম হয়নি। তবে আপাতত হাল ছাড়তে নারাজ কেউই। বাংলায় মনীষীদের কেন্দ্র করে যে আবেগ বাঙালির মধ্যে সদা আবর্তিত হয় তাকেই আরও একবার নতুন করে জাগিয়ে তোলার চেষ্টা কেন্দ্রীয় সরকারের। রামমোহন রায়, ঋষি অরবিন্দ, সত্য়জিৎ রায়ের মতো মহান ব্যক্তিত্বদের স্মরণ করতে চাইছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।

সূত্রের খবর, কেন্দ্রের জাগৃত ভারত কর্মসূচির আওতায় রাজা রামমোহন রায়ের ২৫০ তম জন্মোৎসব পালনের চিন্তাভাবনা চলছে। এই কর্মসূচির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে জাতীয় সম্মেলনের আয়োজন করা হতে পারে। কেন্দ্রীয় গ্রন্থাগারগুলিতে রামমোহন রায় নলেজ সেন্টার খোলার উদ্য়োগ নেওয়া হতে পারে। পাশাপাশি তাঁর নামে ই- লাইব্রেরি খোলার ব্যাপারেও চিন্তাভাবনা চলছে।

তবে শুধু রামমোহন রায় নন, ঋষি অরবিন্দ ও সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী পালনের ব্যাপারেও চিন্তাভাবনা চলছে। অভিজ্ঞ মহলের মতে, বাংলার মনীষীদের স্মরণ করা বাঙালির জীবনের অন্যতম অঙ্গ। সেই উদ্যোগকেই এবার আরও ছড়িয়ে দিতে চাইছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। তাঁদের ভাবধারা, তাঁদের সৃষ্টিকে সকলের সামনে তুলে ধরার প্রয়াস নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

Related Articles

Back to top button