16 Jun 2021, 10:29 AM (GMT)

Coronavirus Stats

29,633,105 Total Cases
379,601 Death Cases
28,388,100 Recovered Cases
Top Newsখবর

মতুয়া আন্দোলনের জন্মভূমিতে মোদি, সরব বিরোধীরা

বিশ্ব সমাচার ওয়েবডেস্ক: দুই দেশের মাঝে কাঁটাতার। কিন্তু আত্মিক মিল রয়েছে অনেকখানি। আবার এপার বাংলায় চলছে বিধানসভা নির্বাচন। এমন পরিস্থিতিতে ওড়াকান্দিতে প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে সরব হয়েছে বিরোধীরা। দাবি প্রধানমন্ত্রীর বিদেশ সফরের আড়ালে শুধুমাত্র রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করাই প্রধান লক্ষ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই সফর নিয়ে প্রশ্ন তুলেছেন।

শনিবার বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনে ব্যস্ত কর্মসূচী সারেন প্রধানমন্ত্রী। প্রথমে তিনি যশোরেশ্বরী শক্তিপীঠে পূজো দেন। তারপরই চলে যান ওড়াকান্দিতে মতুয়া ধর্মের প্রবক্তা হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানে। সেখানে পুজো দিয়ে প্রধানমন্ত্রী জানান, হরিচাঁদ ঠাকুরের আদর্শে তিনি অনুপ্রাণিত হয়েছেন। ভাষণে পশ্চিমবঙ্গের ঠাকুরনগরের স্মৃতিও মনে করেন তিনি। বলেন, ‘আমি ঠাকুরবাড়িতে গিয়েছিলাম, সেখানে বড়ো মা যেভাবে কাছে টেনে নিয়ে স্নেহ ও আশীর্বাদ দিয়েছিলেন, তা আমার কাছে অমূল্য। আজ বাংলাদেশে এসে সেরকমই অনুভূতি হচ্ছে।’এদিন ওড়াকান্দির সফরে মোদির সাথে উপস্থিত ছিলেন বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর। পশ্চিমবঙ্গের চলতি নির্বাচনে মতুয়া ভোট এক বড়ো ফ্যাক্টর। ২৯৪ টি আসনের ৮৪ টিতে মতুয়া ভোটের সংখ্যা প্রায় ১৭ লক্ষের বেশি। ২০১৯ লোকসভা নির্বাচনে যার সিংভাগই গিয়েছে বিজেপির ঝুলিতে।

সেইসময় বিজেপি মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু তা আজও বাস্তবায়িত হয়নি। তাই এইবারের নির্বাচনে আবার সেই পুরোনো সুর তুলেছে বিজেপি। প্রতিশ্রুতি দিয়ে বলেছে, ‘করোনা টিকার পরই নাগরিকত্ব দেওয়া হবে।’ রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি শনিবার বাংলাদেশ থেকে সেই মতুয়া আবেগ উস্কে দিয়েছেন প্রধানমন্ত্রী। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এর বিরোধিতা করে কমিশনের কাছে নালিশ জানানোর কথা বলেছেন।এদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গুরুত্বপূর্ণ বৈঠকও সারেন তিনি। বৈঠকে দুই দেশের স্বাস্থ্য, বাণিজ্য, বিদ্যুৎ ও উন্নয়নমূলক সহযোগিতা সহ বেশ কিছু ক্ষেত্রে উন্নয়নের ব্যাপারে আলোচনা করেন তাঁরা। তিস্তা ইস্যু নিয়েও কথা হয়।

বাংলাদেশের বিদেশ সচিবের কথায়, নরেন্দ্র মোদি জানিয়েছেন, এই চুক্তিটি সম্পন্ন করার ব্যাপারে ভারত আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাবে। এছাড়াও দুই দেশের মধ্যে রেলপথে ‘মিতালি এক্সপ্রেস’ সহ বেশকিছু প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন হয়। বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী মোদিকে সোনা ও রুপোর কয়েন উপহার দেন। পরিবর্তে মোদি উপহার হিসেবে ১২ লক্ষ করোনা টিকার ডোজ এবং ১০৯ টি আম্ব্যুলেন্সের প্রতিকী চাবি তুলে দেন শেখ হাসিনার হাতে।

Related Articles

Back to top button