15 Jun 2021, 4:42 AM (GMT)

Coronavirus Stats

29,617,058 Total Cases
377,061 Death Cases
28,345,261 Recovered Cases
খবরদুনিয়াদেশ

মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার ইনজেনুইটি

সংবাদ সংস্থা : সোমবার প্রথমবারের জন্য মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার ইনজেনুইটি । কয়েকবার উড়ান পিছিয়ে দেওয়ার পর অবশেষে সোমবারের পূর্বপরিকল্পিত সময়েই মঙ্গলের আকাশে উড়ল নাসার কপ্টার।হেলিকপ্টারটির উড়ানের ভিডিয়ো ধরা পড়েছে মঙ্গলযান পারসিভেরান্স-এর ক্যামেরায়।

সেখানে নাসার মাটি ছেড়ে উড়তে দেখা গিয়েছে ইনজেনুইটি-কে। মঙ্গলের মাটি থেকে প্রায় ১ তলা উপর পর্যন্ত সোজা উপরে উঠে যায় হেলিকপ্টারটি। এরপর ধীরে ধীরে আবার নেমে আসে। মোট ৩০ সেকেন্ডের উড়ান ছিল ইনজেনুইটির।তবে মহাকাশবিজ্ঞান, উড়ান সংক্রান্ত প্রযুক্তির দিকটি বাদ দিলেও এই উড়ানের সঙ্গে জড়িত ইতিহাসের এক বড় অংশ। কেন? মঙ্গলে ওড়া এই হেলিকপ্টারের মধ্যেই আজ ছিল একটি ছোট্ট কাপড়ের টুকরো।

যে কোনও কাপড়ের টুকরো নয়। এই কাপড়ের টুকরোটি নেওয়া হয়েছে ফ্লাইয়ার ওয়ান নামের বিমানের ডানা থেকে। ১৯০৩ সালে এই ফ্লাইয়ার ওয়ানে উড়েই ইতিহাস তৈরি করেন রাইট ব্রাদার্স। প্রথমবার আকাশে উড়ার স্বপ্ন ছুঁয়েছিল মানুষ।

আর আজ প্রায় ১১৮ বছর পরে সেই স্বপ্নেরই একটি টুকরো পৌঁছে গেল ২৮৯.২ মিলিয়ন কিলোমিটার দূরের মঙ্গলে।নাসার ইনজেনুইটি টিমের প্রোজেক্ট ম্যানেজার মিমি অউং বলেন, ‘ঠিক রাইট ব্রাদারদের মতোই আমরাও জানি যে আমাদের কাজ শেষ হয়নি। এটা সবে প্রথম উড়ান।’

Related Articles

Back to top button