24 Jul 2021, 10:39 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদেশরাজ্য

ভোট প্রক্রিয়া নিয়ে ‘মন কী বাত’ জানতে এবার বাংলায় সমীক্ষা চালাবে কমিশন

স্টাফ রিপোর্টার : লোকসভা ও বিধানসভা ভোটের অভিজ্ঞতা কেমন। সামগ্রিকভাবে ভোট প্রক্রিয়া নিয়ে সাধারণ মানুষের উপলব্ধি কী। এসব নিয়েই এবার সমীক্ষা চালানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যের বিভিন্ন জেলাতে এই সমীক্ষা চালানো হবে। রাজ্যের প্রায় ১৭ হাজার ৭৫০টি পরিবারের সঙ্গে কথা বলার ব্যাপারে চিন্তাভাবনা করেছে নির্বাচন কমিশন।

কয়েকটি পর্যায়ে বিভিন্ন বয়সীদের কাছ থেকে মতামত সংগ্রহ করা হবে। এই তালিকায় যেমন ১৮-৬০ বছর বয়সীরা রয়েছেন তেমনি ৮০র উপর বয়সীদের কাছ থেকেও মতামত নেওয়া হবে। তবে শুধু ভোটাররা নয়, আগামী দিনে যাঁরা ভোট দেবেন তারা কী ভাবছেন সেটাও মূল্যবান কমিশনের কাছে। ১৫-১৭ বছর বয়সী কিশোর- কিশোরী যারা আগামী দিনে ভোট দেবেন তাদের মতামতও জানতে চায় কমিশন।

তবে শুধু সাধারণ ভোটাররাই নন, ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকা বিভিন্ন পেশার লোকজনের সঙ্গে কথা বলতে চায় কমিশন। সেখানে একদিকে যেমন সাংবাদিকরা থাকবেন, তেমনি সরকারি কর্মী, আধিকারিক যাঁরা ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন তাঁরাও থাকবেন। পাশাপাশি একেবারে নীচের তলায় থাকা বুথ কর্মীদের সঙ্গেও কথা বলতে চায় কমিশন।

একেবারে তৃণমূল স্তরে তাঁরাই ভোটের নানা খুঁটিনাটি, অবাধ ও শান্তিপূর্ণ ভোটের নিরিখে আরও কী করা দরকার সেটা বলতে পারবেন। সেকারণেই তাঁদের সঙ্গে কথা বলার পরিকল্পনা।

অন্যদিকে স্পেশাল ক্যাটাগরির ভোটারদের পাশাপাশি রাজনৈতিক দলের সঙ্গে ভোট প্রক্রিয়া নিয়ে মতামত নেওয়া হবে। তবে প্রতিটি ক্ষেত্রেই আলাদা প্রশ্নমালা থাকবে। রাজ্যের এক মন্ত্রীর দাবি, এই সমীক্ষার পর কোনও চূড়ান্ত সিদ্ধান্তে আসা কঠিন।

Related Articles

Back to top button