23 Jun 2021, 2:05 AM (GMT)

Coronavirus Stats

30,028,709 Total Cases
390,691 Death Cases
28,994,855 Recovered Cases
খবর

ভোটদাতাদের সচেতন করতে ওয়েবসাইট দক্ষিণ ২৪ পরগনায়

সুমনা সাহা দাস, কলকাতা: পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনে রাজনৈতিক তরজা এখন চরমে। দলবদলের হাওয়ায় অভিনয় জগৎ রাজনৈতিক মঞ্চে নিজেদের সক্রিয়তা প্রমাণে বেশি ব্যস্ত। এসবের মাঝে সাধারণ ভোটদাতাদের সচেতনতা ও তথ্য সরবরাহে ওয়েবসাইটের উদ্বোধন করল দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদ।

www.deos24pgs.in ওয়েবসাইটের মাধ্যমে নির্বাচন কমিশনের নিরীক্ষণে দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদ তাদের প্রতিটি নাগরিকের জন্য নির্বাচন সংক্রান্ত যাবতীয় তথ্য, সুযোগ-সুবিধার বিশেষ উপযোগিতা সংক্রান্ত যে পদক্ষেপ নিয়েছে, বুধবার আলিপুরে জেলা পরিষদের প্রশাসনিক ভবনে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তার সূচনা করা হয়। প্রবীণ নাগরিকদের যাঁরা করোনা পরিস্থিতি ও বার্ধ্যক্যের কারণে বুথে এসে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না এবং শারীরিক অক্ষমতার কারণে যাঁরা ভোট দিতে অন্যের সহায়তার উপর নির্ভরশীল বা অপারগ, তাঁদের জন্য বিশেষভাবে বাড়িতে গিয়ে ভোট গ্রহণের ব্যবস্থা করা হবে। দৃষ্টিহীন ভোটারদের জন্য এই ওয়েবসাইটটি বিশেষভাবে পরিকল্পিত।

প্রতিটি অপশন ভয়েসের মাধ্যমে নির্বাচন করা যাবে। ওয়েবসাইটে থাকবে ভোটদাতার যাবতীয় তথ্য জানার সুযোগ, ভোটার গাইড, পোস্টাল ব্যালট, পোলিং বুথে দায়িত্বপ্রাপ্ত মহিলা ও নতুন আধিকারিকদের জন্য প্রশিক্ষণ উপাদানসহ আরও অনেক প্রয়োজনীয় তথ্য। ওয়েবসাইটের সঙ্গে চালু করা হয়েছে ভোট সংক্রান্ত অভিযোগ জানানোর বিশেষ হেল্পলাইন নম্বর ১৯৫০, যার কন্ট্রোল রুম কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পর্যবেক্ষণে পরিচালিত হবে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের মাধ্যমে। থাকছে এসএমএসের মাধ্যমে ভোটগ্রহণ কেন্দ্রের অংশ ও ক্রমিক সংখ্যা জানার সুযোগ।

যাবতীয় তথ্য সংক্রান্ত এই ওয়েবসাইটের অনুপ্রেরণামূলক তথ্যচিত্রের মাধ্যমে প্রথমবার নবীন নাগরিকদের ভোটদানের অধিকার ও প্রয়োজন সম্পর্কে উদ্বুদ্ধ করা যাবে। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন জেলাশাসক ও জেলা নির্বাচন আধিকারিক অন্তরা আচার্য, প্রবীণ নাগরিকদের অনুপ্রাণিত করার জন্য ৮২ বছর বয়সী ক্রীড়াবিদ অমূল্য বৈদ্য, যিনি শেষ এশিয়ান গেমসে দৌড়ে ব্রোঞ্জ, নবীন নাগরিকদের উৎসাহিত করার জন্য টেবিল টেনিসে অর্জুন পুরস্কার প্রাপ্ত পৌলোমী ঘটক সহ বিশেষ আধিকারিকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home2/biswasam/public_html/wp-includes/functions.php on line 4757