28 Jul 2021, 12:23 PM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবরদেশরাজ্য

ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে তদন্তে এবার কেন্দ্রীয় সংস্থা

সংবাদ সংস্থাঃ কসবা ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে বড় মোড়। ভুয়ো আইএএস দেবাঞ্জন দেবের ভুয়ো টিকা-সহ একাধিক মামলায় এ বার তদন্ত শুরু করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। এ বাদেও আরও ২ টি মামলার তদন্তভার নিজের হাতে তুলে নিয়েছে ইডি।

করোনার দ্বিতীয় ঢেউয়ের শুরুতে জীবনদায়ী ইঞ্জেকশন রেমডেসিভির ও অক্সিজেনের কালোবাজারি নিয়েও এ বার ইডিই তদন্ত করবে বলে খবর। সূত্রের খবর, দেবাঞ্জন কাণ্ডে আগামী দু’দিনের মধ্যে তদন্ত শুরু করতে চলেছে ইডি। জনস্বার্থ এবং জনস্বাস্থ্য, মূলত এই দুই বিষয়ের কথা মাথায় রেখেই ইডি-র সদর দফতর থেকে এই ভ্যাকসিন মামলার তদন্তভার শুরু করার নির্দেশ আসে।

জালিয়াতির কারবারের পাশাপাশি কলকাতা পুরসভার যুগ্ম কমিশনার সেজে দেবাঞ্জন ঠিক কত টাকার জালিয়াতি করেছিল, টাকা কোথা থেকে আসত এবং কোথায় যেত, সমস্ত দিকগুলি খতিয়ে দেখবে এই কেন্দ্রীয় সংস্থা।

একাধিক বেসরকারি সংস্থায় ভুয়ো ভ্যাকসিন বিক্রি করে যে টাকা দেবাঞ্জন উপার্জন করেছিল, তা কোথায় বিনিয়োগ করা হয় এবং কী ভাবে খরচ হয় সে দিকেও নজর থাকবে ইডি-র আধিকারিকদের। দিল্লির সূত্র জানাচ্ছে, বৃহস্পতিবার ইডি-র সদর দফতরে একটি বৈঠক হয়। এর আগেই কসবা কাণ্ডে দেবাঞ্জনের বিরুদ্ধে যে অভিযোগ দায়ের হয়েছিল তার বিস্তারিত নথি চেয়েছিল ইডি।

সেই নথি খতিয়ে দেখার পর এ দিন জনস্বাস্থ্য এবং জনস্বার্থের কথা মাথায় রেখে তদন্ত শুরু করতে বলা হয়। এর পাশাপাশি রেমডিসিভির ও অক্সিজেন কালোবাজারির তদন্তভারও ইডি নিজের হাতে তুলে নিয়েছে। এর আগে কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ এই ঘটনার তদন্ত করছিল।

Related Articles

Back to top button