16 Jun 2021, 11:29 AM (GMT)

Coronavirus Stats

29,633,105 Total Cases
379,601 Death Cases
28,388,100 Recovered Cases
Breaking NewsTop Newsখবর

ভারত মহাসাগরে চীনাদের অনুপ্রবেশ রুখতে তৈরি ভারত

সংবাদ সংস্থা : বিমান বহনকারী যুদ্ধ জাহাজের পরিবর্তে এই মুহূর্তে সাবমেরিনকেই অন্যতম পছন্দ বলে জানাচ্ছে ভারতীয় নৌবাহিনী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও এ বিষয়ে জানানো হয়েছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে এ রিপোর্ট প্রকাশ পেয়েছে। সেখানেই উল্লিখিত হয়েছে নৌবাহিনী জানিয়েছে, এর আগেও ছয়টি পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন নিয়ে আলোচনা হয়েছিল। ভারত মহাসাগরে চিনাদের অনুপ্রবেশ রুখতে এই সাবমেরিনগুলি প্রয়োজন বলে জানানো হয়েছে।

নৌ বাহিনী এখন মনে করছে, বিমানবাহক যুদ্ধ জাহাজের চেয়ে সাবমেরিনগুলির দিকে এই মুহূর্তে বেশি মনোযোগ দেওয়া উচিৎ। পাশাপাশি সূত্রের খবর, দেশের প্রতিরক্ষা প্রকল্পের পরিকল্পনা করছেন এমন ব্যক্তিদের নিয়ে একটি সম্মেলন করার কথা ভাবা হচ্ছে, সেই সম্মেলনেই পারমাণবিক শক্তি চালিত এই সাবমেরিন নিয়ে আলোচনা হতে পারে। নৌ সেনা চাইছে যত দ্রুত সম্ভব এই সাবমেরিনের কাজ শুরু করতে।পারমাণবিক শক্তি চালিত সাবমেরিনগুলি দীর্ঘ সময় জলের ওপরে না এসেই নীচেই পেট্রোলিং-এর কাজ চালাতে পারে। এমনকি রাডারেও এটিকে নজরে পড়ে না।

কোনও ভাবেই এই সাবমেরিনকে সনাক্ত করা যায় না, কারণ এগুলি সমুদ্রের অত্যন্ত গভীরে শান্তভাবে চলাচল করে ।যে বিশেষজ্ঞরা জাতীয় সুরক্ষার দিকে নজর রাখছেন, তাঁরা জানাচ্ছেন, চিনকে পরবর্তীতে জলপথে হুমকি স্বরূপ প্রকাশ পেতে পারে। বিশেষত ভারত মহাসাগর পাশ থেকে অনুপ্রবেশের চেষ্টা করতে পারে চিনা সাবমেরিন বা জাহাজ।অন্যদিকে চিনের ১২ হাজার টন ডেস্ট্রোয়ারকে মোকাবিলা করার জন্য ভারত ৭৫০০ টন আইএনএস বিশাখাপত্তনম ক্লাসের একটি গাইডেড মিসাইল ডেস্ট্রোয়ার তৈরি করছে।

Related Articles

Back to top button