29 Jul 2021, 12:13 PM (GMT)

Coronavirus Stats

31,528,114 Total Cases
422,695 Death Cases
30,701,612 Recovered Cases
খবরদেশ

ভারতে শিশুদের উপর কোভোভ্যাক্স টিকার ট্রায়াল শুরু হতে পারে জুলাইতেই

সংবাদ সংস্থাঃ জুলাইতে ভারতে শুরু হতে পারে শিশুদের উপর মার্কিন সংস্থা নোভাভ্যাক্সের তৈরি টিকা কোভোভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগ। ভারতে ইতিমধ্যেই শিশুদের উপর টিকার ট্রায়াল চালানো শুরু করেছে ভারত বায়োটেক এবং জাইডাস ক্যাডিলা। এই আবহে এবার জুলাইতে শিশুদের উপর কোভোভ্যাক্সের ট্রায়ালের অনুমোদন চাইতে পারে সেরাম ইনস্টিটিউট। উল্লেখ্য, ভারতে কোভোভ্যাক্স তৈরির বরাত পেয়েছে সেরাম।

ইতিমধ্যেই দেশে শুরু হয়েছে নোভাভ্যাক্সের তৈরি কোভোভ্যাক্সের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল। সূত্রের খবর, সেপ্টেম্বরেই দেশর বাজারে এই টিকা আনতে পারে প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এর আগে গতবছরের অগাস্টে মার্কিন টিকা প্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে লাইসেন্সের চুক্তি করেছিল সেরাম। জানা গিয়েছে, দেশের ১৯টি রাজ্যের ১,৬০০ জনের উপর কোভোভ্যাক্স-এর ট্রায়াল রান হবে। তবে শিশুদের উপর ট্রায়ালের কোনও বিশদ পরিকল্পনার বিষয়ে জানা যায়নি এখনও। এদিকে দুই দিন নোভাভ্যাক্সের তরফে ঘোষণা করা হয়, তাদের তৈরি করোনা ভাইরাসের টিকা কোভোভ্যাক্স ৯০ শতাংশের বেশি কার্যকরী। সংস্থার দাবি, ভাইরাসের বিভিন্ন প্রজাতির বিরুদ্ধে লড়াইয়ে কাজ করবে কোভোভ্যাক্স টিকা।

নোভাভ্যাক্স-এর দাবি, তাদের তৈরি কোভিড ভ্যাক্সিন ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় ট্রায়ালে রোগ প্রতিরোধ ক্ষমতা প্রমাণ করেছে। সংস্থার দাবি, কোভোভ্যাক্স মাঝারি ও গুরতর অসুস্থ উভয় রোগীর জন্যই নিরাপদ। এরপরই নোভাভ্যাক্স ইনকর্পোরেশনের তরফে জানানো হয়, চলতি বছের শেষ দিকে যাতে নোভাভ্যাক্সকে বাজারে আনা যায়, সেই বিষয়ে ছাড়পত্রের আবেদন জানানো হবে। তার আগেই অবশ্য শিশুদের উপরও ট্রায়াল সেরে রাখতে চাইছে সংস্থাটি।

Related Articles

Back to top button