05 Aug 2021, 6:20 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবররাজ্য

বৃষ্টির জল সংরক্ষণের আর্জি মন্ত্রীর

দেশে ঢুকে পড়েছে বৃষ্টি। বেশকিছু রাজ্যেও শুরু হয়েছে ভারী বৃষ্টি। এমন পরিস্থিতিতে বৃষ্টির জল সংরক্ষণের আর্জি জানালো কেন্দ্রীয় মন্ত্রী রতন লাল কাটারিয়া। মঙ্গলবার তিনি রাজ্যসভা এবং লোকসভার সমস্ত সংসদের চিঠি লিখে সরকারের ‘জলশক্তি অভিযান’ উদ্যোগকে গুরুত্ব দেওয়ার কথা জানান।

প্রত্যেক মন্ত্রীকে নিজেদের এলাকায় বৃষ্টির জল সংরক্ষণের উদ্যোগ নেওয়ার কথা বলেন তিনি।এদিন চিঠিতে তিনি সমস্ত সংসদদের এই সম্বন্ধে বিস্তারিত তথ্য এবং জল সংরক্ষণের পদ্ধতি সম্পর্কে অবগত করান। দেশে ভূগর্ভস্ত জলস্তর কমছে। এই সময় জল সংরক্ষণকে প্রাথমিকতা দেওয়া অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। সেই বার্তা দিয়ে তিনি সমস্ত মন্ত্রীকে নিজেদের এলাকায় একজন চেহারা সামনে রেখে সাধারণ মানুষকে অবগত করাতে অনুরোধ জানান। তিনি বলেন,’বৃষ্টির জল যেখানে যখন পড়ছে সেখানেই তখন তাকে ধরে রাখতে হবে।

‘ এই উদ্দেশ্যে এলাকায় নতুন পুকুর বা জলাশয় তৈরি করতে হবে। উল্লেখ্য, গত ২২ মার্চ বিশ্ব জলদিবসের দিন ‘জলশক্তি অভিযান’এর সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লক্ষ্য ছিল দেশেকে খরা এবং জলসংকট থেকে রক্ষা করা। বলা বাহুল্য এই পদক্ষেপ সার্থক করতে বৃষ্টির জল সংরক্ষণের বিকল্প নেই।

Related Articles

Back to top button