12 Jun 2021, 11:10 AM (GMT)

Coronavirus Stats

29,359,155 Total Cases
367,097 Death Cases
27,911,384 Recovered Cases
Top Newsখবর

বাজল ভোটের ঘন্টা

সুদীপ্ত সামন্ত: অবশেষে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে বাংলায় বাজল ভোট সাইরেন। শুক্রবার রাজধানীর বিজ্ঞান ভবন থেকে পশ্চিমবঙ্গ, আসাম, কেরল এবং পুদুচেরির নির্বাচন সূচী প্রকাশ করলো ভারতীয় নির্বাচন কমিশন। এদিন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানান, বাংলায় ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত ৮ দফায় চলবে ভোট গ্রহণের পালা। ২ মে প্রকাশিত হবে ভোটের ফলাফল।

করোনার প্রভাব এখনও দূর হয়নি। তাই যতটা সম্ভব করোনা বিধি মেনেই ভোট গ্রহণ করা হবে। সেই লক্ষ্যে বাংলায় বুথের সংখ্যা প্রায় ৩১ শতাংশ বাড়ানো হয়েছে। ২০১৬ বিধানসভা নির্বাচনে বুথের সংখ্যা ছিল ৭৭,৪১৩ টি। এবারের নির্বাচনে তা বাড়িয়ে করা হয়েছে ১, ০১,৯১৬ টি। একুশের নির্বাচনে বাংলায় মতদান করবে ৭,৩৪,০৭,৮৩২ জন ভোটার। এছাড়া মহামারীর কথা মাথায় রেখে বিহারের মতো ভোটদানের সময় ১ ঘন্টা বাড়ানো হয়েছে। ভোট গ্রহণের পূর্বে সমস্ত ভোটকর্মীদের করোনা টিকা প্রদান করার কথা জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশন। তিনি আরো জানান, “করোনা আবহে বিহারে ভোট করানো কঠিন ছিল। তা সত্ত্বেও ২০২০ সালে বিহারে ৫৭.৩৪ শতাংশ মানুষ ভোট দেন। ৫৯.৬৯ শতাংশ মহিলা ভোটার মতদান করেছেন।”

 

একুশের লড়াইয়ে বাংলায় আসন সংখ্যা ২৯৪ টি। মসনদ দখল করতে দরকার ১৪৮ টি আসন। ভোটগ্রহণে সুবিধা এবং সুশৃঙ্খল ভাবে ভোট গ্রহণ করতে ৮ দফায় চলবে ভোট গ্রহণ পক্রিয়া। দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরের মতো বড়ো জেলাগুলিতে ধাপে ধাপে চলবে ভোট গ্রহণ পালা। এছাড়া সংবেদনশীল এলাকাগুলিতে মোতায়েন থাকবে অতিরিক্ত সুরক্ষা বাহিনী। এছাড়া এবার থেকে রাজনৈতিক দলগুলিকেও ভোটপ্রচারে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। এদিন একথা স্পষ্ট জানিয়ে দেন কমিশনার সুনীল অরোরা। তিনি বলেন, ‘বাড়ী বাড়ী প্রচারের ক্ষেত্রে একসাথে ৫ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবে না। পথসভার ক্ষেত্রে সতর্কতা বিধি মেনে সর্বোচ্চ ৫টি গাড়িকেই অনুমতি দেওয়া হবে। ভোটপ্রার্থী হিসেবে মনোনয়ন অনলাইনে জমা দেওয়া যাবে। সশরীরে মনোনয়ন জমা দিতে চাইলে প্রার্থীর সাথে সর্বাধিক ২জন যেতে পারবেন।’

 

এদিন ভোটের সময়সূচী প্রকাশ পেতেই শুরু হয়েছে সমালোচনার ঝড়। কেন আট দফায় ভোট? আবার জেলাগুলিতেও একাধিক পর্যায়ে ভোটগ্রহণ করা হবে। এই নিয়ে বিতর্ক দেখা দিয়েছে রাজনৈতিক মহলে। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের সাথে আসাম, কেরল এবং পুদুচেরিতেও বিধানসভা নির্বাচন। কেরলে ১৪০ টি আসনে ১ দফায়; অসমে ৩ দফায় ১২৬ টি আসনে; তামিলনাড়ুতে ১ দফায় ২৯৪টি আসনে এবং পুদুচেরিতে ১ দফায় ৩০ টি আসনে নির্বাচন। কিন্তু সেই জায়গায় বাংলায় ৮ দফায় সম্পূর্ণ হবে সমগ্র নির্বাচন পক্রিয়া। এদিন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলে বলেন, “নির্বাচন কমিশন কাকে সুবিধা করে দিতে চাইছেন ? মোদী ও শাহ কি ঠিক করে দিয়েছেন?” তিনি কটাক্ষ করে বলেন, “আট দফায় খেলা হবে, খেলা শেষে আমরা হারিয়ে ভূত করে দেবো।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button