19 Jun 2021, 6:38 AM (GMT)

Coronavirus Stats

29,853,870 Total Cases
385,815 Death Cases
28,725,030 Recovered Cases
রাজ্য

বাংলায় যাত্রী পরিষেবা এবং পরিকাঠামো উন্নয়নে একগুচ্ছ প্রকল্পের সূচনা ভারতীয় রেলের

সুদীপ্ত সামন্ত : শুক্রবার রেলমন্ত্রী পীযূষ গোয়েল ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলার রেলের জন্য একাধিক প্রকল্পের সূচনা করেন। যাত্রী পরিষেবা এবং রেলের পরিকাঠামোয় আধুনিকরণ করতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়। তিনি জানান, “সমস্ত প্রকল্পগুলি বাংলার রেলযাত্রীদের কথা মাথায় রেখে গ্রহণ করা হয়েছে।” হাওড়া, শিয়ালদহ বর্ধমান, নবদ্বীপ, তারকেশ্বর, কলকাতা, সাঁতরাগাছি সহ বিশেষ স্টেশনগুলিকে এই আধুনিকরণ পক্রিয়ার আওতায় রাখা হয়েছে।

বিভিন্ন প্রকল্পগুলির মধ্যে রয়েছে, শিয়ালদহ স্টেশনে দুটি উচ্চমানের আরামকক্ষ। যেগুলির মোট নির্মাণ খরচ প্রায় ১কোটি ১৯ লক্ষ টাকা। এছাড়াও দক্ষিণ শাখার বুকিং অফিসের কাছে মহিলা এবং প্রতিবন্ধীদের জন্য ৩৪ লক্ষ খরচে দুটি লিফ্ট পরিষেবা নির্মিত হবে। সাঁতরাগাছি রেলস্টেশনে পদযাত্রীদের সুবিধায় ২০ কোটি খরচে ১২ মিটার চওড়া এবং ১৬৬ মিটার লম্বা এক ওভারব্রিজ নির্মাণ করার কথা জানান তিনি। এছাড়াও জামাতপুর বাহারা এবং নিমো স্টেশনেও দুটি ওভারব্রিজ নির্মাণ করা হবে।

রেলে যাতায়ত করার সময় এবং সারাদিন ব্যস্ততার দরুন বহু যাত্রী শারীরিক ও মানসিক ভাবে দুর্বল হয়ে পরে। তাঁদের উদ্বেগ এবং মানসিক চাপ কমাতে হাওড়া স্টেশনে ‘বিবেকানন্দ মেডিটেশন সেন্টার’ নির্মাণ করা হবে। এছাড়া কলকাতা স্টেশনে যাত্রীদের জন্য ২০০০ স্কোয়ার কিলোমিটার জুড়ে এক প্রিমিয়াম ওয়েটিং লাউঞ্জ বানানোর কথা বলেন তিনি।

এদিন রেলমন্ত্রী জানান, শহরের শিল্পাঞ্চলগুলির মধ্যে যাতায়াত ব্যবস্থা উন্নত করার প্রয়োজনীয়তা রয়েছে। যারফলে খুব শীঘ্রই কাঁচামাল আমদানী এবং শিল্পজাত দ্রব্যের রপ্তানিতে সুবিধা হবে। সেইকথা মাথায় রেখে ভারতীয় রেল ‘সংকরাইল ফ্রেইট টার্মিনাল’ নির্মাণ করবে। যার প্রথম পর্যায়ের কাজ খুব শীঘ্রই শুরু হবে।

তারকেশ্বর, বর্ধমান এবং নবদ্বীপ ধামে স্টেশনে দীর্ঘ সিঁড়ি বেয়ে স্টেশন পারাপার করতে হয়। যার দরুন বয়স্ক এবং প্রতিবন্ধী তীর্থযাত্রীদের সমস্যার সম্মুখীন হতে হয়। সমস্যা সমাধানে এই সেশনগুলিতে চলমান সিঁড়ির ব্যবস্থা করা হবে। এছাড়াও সেশনগুলিতে রেলের সম্পত্তি রক্ষায় এবং সিকিউরিটি ব্যবস্থা উন্নত করতে ২ কোটি ৩০ লক্ষ খরচে ইন্টিগ্রেটেড সিকিউরিটি সিস্টেম চালুকরা হবে। সাথে সাথে

ইলেকট্রিক স্ক্যানিংযুক্ত প্রবেশ ও বাহিরদ্বার, ব্যাগ স্ক্যানার বসানো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button