29 Jul 2021, 11:13 AM (GMT)

Coronavirus Stats

31,528,114 Total Cases
422,695 Death Cases
30,701,612 Recovered Cases
খবরদেশরাজ্য

‘বাংলাকে পরাধীন হতে দেব না’, হুঙ্কার মমতার

স্টাফ রিপোর্টারঃ উত্তরবঙ্গকে কি কেন্দ্রশাসিত অঞ্চল করার পরিকল্পনা রয়েছে রাজ্য বিজেপির? খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক বৈঠকেও এই প্রশ্ন উঠে গেল। সোমবার বিষয়টি কড়া প্রতিক্রিয়া দিয়েছেন মমতা। এহেন প্রচেষ্টা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন তিনি।

বিগত ক’দিন নানা সূত্র মারফৎ জানা যায়; সুরক্ষা, ঐক্য, অনুপ্রবেশ, অনুন্নয়নের মতো ইস্যুকে হাতিয়ার করে উত্তরবঙ্গে পৃথকভাবে রাষ্ট্রপতি শাসনের দাবি জানাতে চলেছে বিজেপি। যেহেতু উত্তরবঙ্গে বিজেপির বিধায়ক এবং সাংসদ সংখ্যা বেশি, সেই কারণে একে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার প্রস্তাব পাঠানো হবে কেন্দ্রে। এমন পরিকল্পনার কথা উঠে আসে।

বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে এ দিন তীব্র প্রতিক্রিয়া দেন মমতা। বলে ওঠেন, “মনে হচ্ছে যেন মহারানি নিজেই যেন নিজের ঘরের অলঙ্কার বিলি করছেন। যেন দেশটাকে এমন মনে করছে বিজেপি। এত সহজ?” মুখ্যমন্ত্রী আরও বলেন, “দক্ষিণবঙ্গ পশ্চিমবঙ্গের মধ্যে। উত্তরবঙ্গও পশ্চিমবঙ্গের মধ্যে। কোনওরকম ভাগাভাগি আমি করতে দেব না।

রাজ্য সরকারের অনুমতি ছাড়া এসব হবে না। বিজেপি যদি মনে করে জলপাইগুড়ি বিক্রি করে দেব, অত সস্তার নয়, বিজেপি যদি মনে করে আমি আলিপুরদুয়ার বিক্রি করে দেব, কোচবিহার বিক্রি করে দেব, দার্জিলিং বিক্রি করে দেব, অত সস্তার নয়। আমি বাংলাকে পরাধীন করতে দেব না। নিজেরা দিল্লি সামলাতে পারে না।”

মমতার প্রশ্ন, “কেন্দ্রশাসিত অঞ্চল করার মানেটা কী? দিল্লির পায়ে পড়তে হবে? জম্মু কাশ্মীরের মতো মুখ বন্ধ করে রাখতে হবে? যারা দু-চারটে ফেক ভিডিয়ো করে বাংলাকে বদনাম করার চেষ্টা করছে, তাঁদের পরে বুকে লিখে ঘুরতে হবে, বিজেপি করি না।”

যদিও বিজেপির তরফে এই অভিযোগ পুরোপুরি উড়িয়ে দেওয়া হয়েছে। বিজেপি নেতা সায়ন্তন বসু এদিন জানিয়েছেন, এমন কোনও পরিকল্পনা কখনই বিজেপির নেই। যা রটেছে পুরোটাই মিথ্যা। বিজেপি বঙ্গভঙ্গ চায় না।

Related Articles

Back to top button