05 Aug 2021, 6:50 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

পাথরপ্রতিমায় নদীর চরে ৫ লক্ষ ম্যানগ্রোভ চারা লাগানো শুরু

রবীন্দ্রনাথ সামন্ত, পাথরপ্রতিমা: আইলা, ফণি, বুলবুল, আমফান এবং যশের মতো ঘূর্ণিঝড়ের তাণ্ডবে সুন্দরবনের উপকূলবর্তী অঞ্চলের বহু গাছপালা নষ্ট হয়ে গিয়েছে। ফলে প্রাকৃতিক ভারসাম্য বিপর্যস্ত হয়ে পড়েছে। তৈরি হয়েছে উষ্ণায়ন। বৃদ্ধি পেয়েছে নদীর জলস্তরের উচ্চতা। গবেষকদের মতে, গাছপালার সংখ্যা বাড়াতে না পারলে সুন্দরবন হয়তো একদিন জলের তলায় মিশে যেতে পারে।

তা এখন সুন্দরবনজুড়ে ম্যানগ্রোভ চারা লাগিয়ে পালিত হচ্ছে বনমহোৎসব অনুষ্ঠান। পাথরপ্রতিমাও তার ব্যতিক্রম নয়। পাথরপ্রতিমার রামগঙ্গায় শনিবার পালিত হল বনোমহোৎসব অনুষ্ঠান। যার শুভ উদ্বোধন করেন পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা।

এছাড়াও উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি শেখ আব্দুর রাজ্জাক, ব্লক আধিকারিক রথীন্দ্রচন্দ্র দে, দক্ষিণ ২৪ পরগনা জেলার বনবিভাগের আধিকারিক মিলন মণ্ডল, সহ আধিকারিক মানসকুমার ঘোষ এবং ড. অনুরাগ চৌধুরী। এদিন মৃদঙ্গভাঙ্গা নদীর চরে ম্যানগ্রোভ চারা লাগিয়ে এই কর্মসূচি পালন করা হয়েছে।

রামগঙ্গা বনাঞ্চলের অধীনে ৫ লক্ষ ম্যানগ্রোভ চারা লাগানোর লক্ষ্যমাত্রা রয়েছে বলে বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে। ওই অনুষ্ঠানে স্লোগান উঠেছে, ‘সবুজ বাংলা সবুজ হাসি, দেখতে সবাই ভালবাসি। সবুজে ভরে যাক, দুর্যোগ দূরে থাক।’

Related Articles

Back to top button