26 Jul 2021, 8:24 AM (GMT)

Coronavirus Stats

31,439,764 Total Cases
421,411 Death Cases
30,613,047 Recovered Cases
খবররাজ্য

পশ্চিমবঙ্গে দলত্যাগ বিরোধী আইন কার্যকর করা হবেঃ ধনখড়

স্টাফ রিপোর্টারঃ বিধানসভায় কিছুক্ষণের বৈঠক। তারপর রাজপথে নামলেন বিজেপি বিধায়করা। হেঁটে গেলেন রাজভবনে। রাস্তাজুড়ে বিধায়করা হেঁটে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে দেখা করতে গেলেন। সোমবার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী–সহ বিজেপি বিধায়কদের সঙ্গে চা–চক্রের পর নির্বাচন পরবর্তী হিংসার অভিযোগে রাজ্য সরকারকে আবার কড়া ভাষায় দুষলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে আরও একবার প্রশ্ন তুললেন তিনি। এদিন তিনি মনে করিয়ে দেন, অন্যান্য রাজ্যের মতো এই রাজ্যেও দলত্যাগ বিরোধী আইন বলবৎ রয়েছে। একইসঙ্গে নির্বাচন পরবর্তী হিংসা নিয়ে ফের একবার রাজ্যের বিরুদ্ধে তোপ দেগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পদক্ষেপ করার আবেদন জানান তিনি। রাজ্যের পরিস্থিতি নিয়ে অভিযোগ করেন বিজেপি বিধায়করা।

তাঁদের অভিযোগ, একুশের নির্বাচন পরবর্তী পরিস্থিতিতে আইনশৃঙ্খলার চূড়ান্ত অবনতি হয়েছে। এখানে একটা উল্লেখযোগ্য বিষয় সামনে এসেছে তা হল—বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী–সহ মোট ৫১ জন বিধায়ক এদিন রাজভবনে যান। যদিও বিজেপিতে থাকা বাকি ২৩ জন বিধায়ক গেলেন না কেন?‌ তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

বিধায়কদের সঙ্গে বৈঠক করার পর শুভেন্দু অধিকারীকে পাশে নিয়ে রাজ্যপাল সাংবাদিক বৈঠক করেন। সেখানে রাজ্য সরকারকে খোঁচা দেন তিনি। সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোঁচা দিয়ে তিনি বলেন, ‘‌নির্বাচন পরবর্তী রাজ্যের একাধিক জায়গায় অশান্তি হয়েছে। সেই জায়গাগুলিতে কেন মুখ্যমন্ত্রী গেলেন না? বাংলায় গণতন্ত্র নিঃশ্বাস নিতে পারছে না।

পশ্চিমবঙ্গে হিংসার তাণ্ডবনৃত্য চলছে। আমি রাজ্য প্রশাসনকে আবার বলছি, নিরপেক্ষভাবে কাজ করুন। যা হচ্ছে, তা পৃথিবীর কোনও কোণায় হয় না।’‌ এরপর তিনি আরও সোচ্চার হন। রাজ্য সরকারের সঙ্গে রাজভবনের সম্পর্ক যে সুমধুর নয়, তা একের পর টুইট পালটা টুইটেই স্পষ্ট। ইতিমধ্যেই মুকুল রায় বিজেপি ত্যাগ করে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন।

তাতে জোর ধাক্কা লেগেছে গেরুয়া শিবিরে। এবার দল যে ভাঙনের মুখে তা স্পষ্ট বোঝা যাচ্ছে। এই নিয়ে আজ রাজ্যপালকে নালিশ ঠুকেছেন শুভেন্দু অধিকারী। তার প্রেক্ষিতে রাজ্যপাল বলেন, ‘‌আমি জানতে পারলাম গত ১০ বছরে পশ্চিমবঙ্গে দলত্যাগ বিরোধী আইন প্রয়োগই করা হয়নি। আমি আশ্বস্ত করছি, পশ্চিমবঙ্গে এই আইন কার্যকর করা হবে। আমি নিশ্চিত করব যাতে কার্যকর হয়।’‌

Related Articles

Back to top button