21 Sep 2021, 2:32 AM (GMT)

Coronavirus Stats

33,502,744 Total Cases
445,416 Death Cases
32,742,059 Recovered Cases
খবরদেশ

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি করা যাবে মেয়েদেরও, যুগান্তকারী সিদ্ধান্ত কেন্দ্রের

সংবাদ সংস্থা : দেশের সশস্ত্র বাহিনীতে লিঙ্গ বৈষম্য দূর করতে যুগান্তকারী সিদ্ধান্ত নিল কেন্দ্র। এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি করা যাবে মেয়েদেরও। সুপ্রিম কোর্টে বুধবার একথা জানিয়েছে কেন্দ্র। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির মাধ্যমের বাহিনীতে মেয়েদের স্থায়ী কমিশন দেওয়া হলেও এই প্রক্রিয়া চালু করতে বেশ কিছুটা সময় লাগতে পারে। মেয়েদের নিয়োগ সংক্রান্ত গাইডলাইন তৈরি করতে এবং গোটা বিষয়টি বাস্তবায়িত করতে সুপ্রিম কোর্টের কাছে সময় চাওয়া হয়েছে।

শীর্ষ আদালত কেন্দ্রকে গোটা প্রক্রিয়া চালু করার জন্য ১০ দিনের সময় দিয়েছে। কেন্দ্র কী ব্যবস্থা নিয়েছে, সেই সংক্রান্ত তথ্য ২০ সেপ্টেম্বর আদালতকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং নাভাল অ্যাকাডেমির পরীক্ষায় মেয়েদের বসতে দেওয়া নিয়ে একটি আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেই আবেদনের শুনানি চলাকালীন শীর্ষ আদালত জানিয়েছে, “আমরা অত্যন্ত আনন্দিত যে বাহিনী নিজে থেকেই ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েদের ভরতি করার সিদ্ধান্ত নিয়েছে।

আমরা জানি, কোনও সংস্কারই রাতারাতি হয় না। কেন্দ্র এই নিয়ে কী কী ব্যবস্থা নিচ্ছে, তা আদালতকে জানাবে।” সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কউল এবং বিচারপতি এম এম সুন্দ্রেশের বেঞ্চে বুধবার শুনানি চলাকালীন বলেছে, “দেশের সশস্ত্র বাহিনী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু বাহিনীতে লিঙ্গ বৈষম্য দূর করার জন্য আর বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া দরকার।

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মেয়েদের সুযোগ দেওয়া প্রক্রিয়া নিয়ে কেন্দ্র কী ভাবছে, কীভাবে মেয়েরা ভরতি হতে পারবেন, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জানানোর জন্য ২০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button