28 Jul 2021, 12:23 PM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

নির্মল গঙ্গাসাগর অভিযান শুরু বিডিও-র উদ্যোগে

সমরেশ মণ্ডল, সাগর: পরিবেশের ভারসাম্য রক্ষা করতে সুন্দরবনের বিচ্ছিন্ন সাগর দ্বীপে এগিয়ে এলেন খোদ বিডিও সুদীপ্ত মণ্ডল। তাঁরই উদ্যোগে শুরু হয়েছে নির্মল গঙ্গাসাগর গড়ে তোলার কাজ। আর এই কাজকে সার্থক করতে ইতিমধ্যে ‘আমরা সুষম জলপ্রপাত’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন নির্মল গঙ্গাসাগর অভিযানে শামিল হয়েছে মঙ্গলবার থেকে।গত ২৬ মে ঘূর্ণিঝড় যশ এবং পূর্ণিমার ভরা কটালের তাণ্ডবে নদীর বাঁধ ভেঙে প্রবল জলোচ্ছ্বাসে সমুদ্রের নোনা জলে সাগর ব্লকের একের পর এক গ্রাম প্লাবিত হয়।

বিশেষ করে সাগর ব্লকের বিচ্ছিন্ন ঘোড়ামারা দ্বীপ পুরোটাই নদীর জলে ডুবে গিয়েছিল। ঘরবাড়ি ভেঙে পড়ে, কৃষিজমি নষ্ট হয়ে যায়, পুকুরের মাছ মরে যায় । সাগর ব্লকের সুমতিনগর, বঙ্কিমনগর, বোটখালি, ঘোড়ামারা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। নোনা জলের তোড়ে বহু প্লাস্টিক, নোংরা আবর্জনা জড়ো হয় বিভিন্ন স্থানে। যার ফলে এলাকা দূষিত হচ্ছে, পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। পাশাপাশি দুর্গতদের জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সাংগঠন, ক্লাবের দেওয়া প্লাস্টিক, বোতল, ক্যারিব্যাগ যত্রতত্র পড়ে রয়েছে।এই অস্বাস্থ্যকর পরিবেশ দূর করতে শুরু হয়েছে নির্মল গঙ্গাসাগর অভিযান। ব্লক প্রশাসনের এই কাজে খুশি সর্বস্তরের সাধারণ মানুষ। শুধুমাত্র উদ্ভিদ বা জলজ প্রাণী নয়, মানুষ প্লাস্টিক দূষণের কারণে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল বলেন, দ্বীপকে প্লাস্টিক মুক্ত করার লক্ষ্যে জেলা থেকে ‘আমরা সুষম জলপ্রপাত’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই কাজ করছে প্রতিটি গ্রাম পঞ্চায়েত ধরে। বিশেষ করে সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলির উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। পরবর্তীতে আমরা এই আবর্জনা দিয়ে জৈব সার তৈরি করার পরিকল্পনা করেছি।

Related Articles

Back to top button