29 Jul 2021, 11:43 AM (GMT)

Coronavirus Stats

31,528,114 Total Cases
422,695 Death Cases
30,701,612 Recovered Cases
Uncategorized

দ্বাদশের পরীক্ষা নিয়ে সিবিএসই, সিআইএসসিই-র সিদ্ধান্তে হস্তক্ষেপ নয় : সুপ্রিম কোর্ট

সংবাদ সংস্থাঃ সিবিএসই বা সিআইএসসিইয়ের পরীক্ষা বাতিলের সিদ্ধান্তে কোনওরকম হস্তক্ষেপ করা হবে না। মঙ্গলবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে দ্বাদশ শ্রেণির বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে যে একাধিক আবেদন দাখিল করা হয়েছিল, তাও খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। বেঞ্চের তরফে জানানো হয়, বিভিন্ন বোর্ড কী সিদ্ধান্ত নিয়েছে, তা বিবেচনা করে দেখবে না সুপ্রিম কোর্ট।

সংশ্লিষ্ট বোর্ড নিজেদের বৃহত্তর স্বার্থের কথা ভেবে সিদ্ধান্ত নিতে পারে। পাশাপাশি বেঞ্চের তরফে জানানো হয়, পরীক্ষা নিয়ে চূড়ান্ত একটা ঘোষণা বজায় রাখতে হবে। কারণ অনিশ্চয়তার ফলে পড়ুয়ার মনে প্রভাব পড়ছে। সুপ্রিম কোর্টের তরফে প্রশ্ন করা হয়, ‘আমরা কি বোর্ডের সিদ্ধান্ত পালটে দিয়ে ২০ লাখ পড়ুয়াকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দেব?’ চলতি মাসের গোড়ার দিকেই দ্বাদশ শ্রেণি পরীক্ষা বাতিল করে দিয়েছে সিবিএসই বা সিআইএসসিই। ইতিমধ্যে বিকল্প মূল্যায়ন পদ্ধতি আদালতে জমা দিয়েছে দুই বোর্ড। যা বজায় রেখেছে সুপ্রিম কোর্ট। দুই বোর্ডের তরফে জানানো হয়েছে, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

সিবিএসই আবার জানিয়েছে, ফলাফল প্রকাশের পর যে পড়ুয়ারা সন্তুষ্ট হবেন না, তাঁরা ঐচ্ছিক পরীক্ষার জন্য অনলাইনে নথিভুূক্ত করতে পারবেন। যে পড়ুয়ারা সেই ঐচ্ছিক পরীক্ষায় বসবেন, তাঁদের ক্ষেত্রে ঐচ্ছিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর চূড়ান্ত বলে বিবেচিত হবে। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী ১৫ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শুধুমাত্র মূল বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে।

Related Articles

Back to top button