25 Sep 2021, 12:57 PM (GMT)

Coronavirus Stats

33,624,419 Total Cases
446,690 Death Cases
32,876,319 Recovered Cases
Uncategorized

দেশ ছাড়ার শেষ চেষ্টা, বিমানে উঠতে মরিয়া আফগান নাগরিকদের

সংবাদ সংস্থাঃ কয়েক ঘণ্টার ব্যবধানে রবিবার কাবুলও দখল করে তালিবান।এই আবহে রবিবার সারাদিন ধরেই আতঙ্কের মধ্যে কাটিয়েছেন বেশিরভাগ আফগানরা। রাষ্ট্রপতি প্রাসাদও ইতিমধ্যেই তাদের দখলে গিয়েছে। দেশ ছেড়ে অন্যত্র গিয়েছে পদত্যাগ করা রাষ্ট্রপতি আশরাফ গনি। ইতিমধ্যেই আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছে তালিবান।তালিবানি রেডিও সম্প্রচার শুরু হয়েছে কাবুল সহ বিভিন্ন জায়গায়। সরকারি রেডিও স্টেশনগুলি দখল করে সেগুলিতে নিজেদের মতো প্রোগ্রাম সঞ্চালান শুরু করেছে।

জানা গিয়েছে, তালিবানের তরফে বলা হয়েছিল যে মেয়েদের স্কুল, কলেজে যেতে দেওয়া হবে। তবে বিবিসি সূত্রে খবর, হেমলমন্দের মতো তালিবান নিয়ন্ত্রিত এলাকাতে নাকি শিক্ষা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে সেখানে মেয়েদজের যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। তালিবানরা মুখে নারী শিক্ষা ও স্বাধীনতার কথা বললেও কান্দাহার, হেরাত শহর দখলের পরই বাড়ি বাড়ি গিয়ে নাবালিকা মেয়েদের বিয়ের ও যৌনদাসী হওয়ার প্রস্তাব দেওয়া হয়। আঁটসাঁট পোশাক পরার অপরাধে প্রকাশ্যে এক মহিলাকে খুন করা হয়। অতীতের স্মৃতি মনে করেই তালিবানদের উপর ভরসা করতে পারছেন না আফগানিস্তানের সাধারণ মানুষ।

সোমবার সকাল হতেই পথে নামে সাধারণ মানুষ। সীমান্তগুলি তালিবানের দখলে থাকায় তাদের গন্তব্য কাবুল বিমানবন্দর। আতঙ্কে ঘর থেকে বের হতে পারছেন না সাধারণ কাবুলবাসী। যাদের সামর্থ আছে তারা বিমানবন্দরে গিয়ে দেশ ছাড়াড় শেষ চেষ্টা চালাচ্ছে। যে যেদিকে পারছেন, উর্ধ্বশ্বাসে ছুটছেন। পিছন থেকে তখনও আসছে গুলির শব্দ। তালিবানদের দখলে চলে যাওয়ার পর এটাই বাস্তব চিত্র কাবুলের।

Related Articles

Back to top button