26 Jul 2021, 7:23 AM (GMT)

Coronavirus Stats

31,439,764 Total Cases
421,411 Death Cases
30,613,047 Recovered Cases
খবরদেশ

দেশে এবার গ্রিন ফাঙ্গাসের হানা

সংবাদ সংস্থাঃ করোনা কালে ব্ল্যাক, হোয়াইট, ইয়েলো ফাঙ্গাসের প্রাদুর্ভাবে আতঙ্কিত আমজনতা। এবার নয়া আতঙ্ক গ্রিন ফাঙ্গাস। মধ্যপ্রদেশে এক ব্যক্তির শরীরে খোঁজ মিলল নয়া এই ছত্রাকের। শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের চেষ্ট ডিজিজ বিভাগের প্রধান রবি দোশী জানান, মধ্যপ্রদেশের ওই ব্যক্তির আগে করোনা হয়েছিল।

তাঁর ফুসফুসে ১০০ শতাংশ করোনা সংক্রমণ ছিল। দীর্ঘদিন হাসপাতালে ভরতি ছিলেন তিনি। তাঁকে আইসিইউতে রেখে চিকিৎসা করা হয়। যদিও তিনি বর্তমানে করোনা জয়ী। ফের দিনকয়েক আগে নানা ধরনের শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হন মধ্যপ্রদেশের ওই ব্যক্তি। বর্তমানে নাক দিয়ে রক্ত পড়া, অত্যধিক দুর্বলতা এবং ওজন কমতে থাকার মতো একাধিক উপসর্গ দেখা দেয়। প্রথমে মনে করা হয় তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। সেই অনুযায়ী ওই ব্যক্তির নানা পরীক্ষা নিরীক্ষা করা হয়। তবে জানা যায় ব্ল্যাক নয়, তাঁর শরীরে থাবা বসিয়েছে গ্রিন ফাঙ্গাস।

চিকিৎসা পরিভাষায় যার নাম অ্যাসপারগিলোসিস। এই ছত্রাক মূলত সাইনাস, রক্ত এবং ফুসফুসে থাবা বসাচ্ছে বলেই জানান চিকিৎসকরা। মধ্যপ্রদেশের ওই ব্যক্তির শরীরে গ্রিন ফাঙ্গাসের খোঁজ মেলার পরই শুরু হয়েছে গবেষণা।

Related Articles

Back to top button