16 Jun 2021, 11:29 AM (GMT)

Coronavirus Stats

29,633,105 Total Cases
379,601 Death Cases
28,388,100 Recovered Cases
Top Newsখবরদেশ

দু-নৌকায় পা মার্কিন মুলুকের, কৃষিক্ষেত্রে সংস্কারের প্রশংসা করে শান্তিপূর্ণ আন্দোলনেও সমর্থন

স্টাফ রিপোর্টারঃ কৃষক আন্দোলন নিয়ে দ্বিধায় পড়েছে মার্কিন প্রশাসন, সে কথা স্পষ্টভাবেই প্রকাশ পেল বুধবার মার্কিন দূতাবাসের মুখপাত্রের কথায়। একদিকে, বেসরকারিকরণের ফলে কৃষকরা উপকৃত হবেন বলে জানিয়ে মোদী সরকারের প্রশংসা করে মার্কিন প্রশাসন। একইসঙ্গে আবার শান্তিপূর্ণ আন্দোলন উন্নত গণতন্ত্রের প্রতীক বলেও জানানো হয় বাইডেন সরকারের তরফে।মার্কিন পপ গায়িকা রিহানা থেকে শুরু করে পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ কৃষক আন্দোলন নিয়ে সরব হওয়ার পরই শোরগোল পরে যায় বিশ্বজুড়ে।

জবাবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে সচিন তেন্ডুলকর, লতা মঙ্গেশকর, সৌরভ গঙ্গোপাধ্যায় সহ বিভিন্ন জগতের তারকারা টুইট করে কৃষক আন্দোলনকে দেশের “অভ্যন্তরীণ বিষয়” বলে উল্লেখ করেন। একইসঙ্গে বিদেশী অপপ্রচার ভারতের একতাকে ভাঙতে পারবে না বলেও জানানো হয়।এদিকে, বুধবারই আমেরিকার দূতাবাসের মুখপাত্র বলেন, “শান্তিপূর্ণ আন্দোলন একটি উন্নত গণতন্ত্রেরই প্রতীক এবং ভারতীয় সুপ্রিম কোর্টও একই কথা বলেছে।

আলোচনার মাধ্যমেই দুইপক্ষের মধ্যে সৃষ্ট সমস্যার সমাধানেরই পক্ষে সমর্থন জানাই আমরা।”আন্দোলনে সমর্থন জানালেও আবার কৃষি আইনে সংস্কার নিয়েও প্রশংসাই করা হয়েছে বাইডেন প্রশাসনের তরফে। প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়, “সাধারণভাবে ভারতীয় বাজারের উন্নতি ও বেসরকারি ক্ষেত্রের বিনিয়োগ বৃদ্ধির জন্য গৃহীত পদক্ষেপকে মার্কিন যুক্তরাষ্ট্র স্বাগত জানায়।

”দীর্ঘ দুই মাসেরও বেশি সময় ধরে দিল্লি সীমান্তে চলা কৃষক আন্দোলনে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার বিষয়ে মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, “ইন্টারনেট সংযোগ সহ বিনা বাধায় তথ্য আহরণের অধিকার মতপ্রকাশের স্বাধীনতার অংশ ও উন্নত গণতন্ত্রের

চিহ্নপ্রমাণ।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button