28 Jul 2021, 12:53 PM (GMT)

Coronavirus Stats

31,484,605 Total Cases
422,054 Death Cases
30,663,147 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

দক্ষিণ ২৪ পরগনা জুড়ে ৫ কোটি গাছ লাগানোর পরিকল্পনা রাজ্য সরকারের

রবীন্দ্রনাথ মণ্ডল ও অমিত মণ্ডল, নামখানা: সুন্দরবনের ভৌগোলিক মানচিত্র অনুযায়ী বার বার এর উপর আঘাত হানে ঝড়, বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয়গুলি। সেই কারণে ব্যাপক হারে ক্ষতি হয় সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। বিশেষ করে উপকূল এলাকাগুলি ক্ষতিগ্রস্ত হয়। সম্প্রতি যশ ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকায়।

এখনও বিভিন্ন জায়গায় দেখা যায় যশের ক্ষত। বহু গাছ নদীগর্ভে তলিয়ে গিয়েছে। নদীর লবণাক্ত জলে অনেক গাছ মারা গিয়েছে। এ জন্য দক্ষিণ ২৪ পরগনা জেলা জুড়ে ৫ কোটি গাছ লাগানোর পরিকল্পনা নেওয়া হল জেলার বনদপ্তরের পক্ষ থেকে।মঙ্গলবার নামখানা ব্লক জুড়ে পালিত হল বনমহোৎসব। নামখানার শিবরামপুর গ্রাম পঞ্চায়েতের রাজনগর বিশম্ভর হাই স্কুলে এর সূচনা হয়।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুলপির বিধায়ক তথা গঙ্গাসাগর বকখালি ডেভেলপমেন্টের চেয়ারম্যান যোগরঞ্জন হালদার, দক্ষিণ ২৪ পরগনার বনদপ্তরের এডিএফও ডক্টর অনুরাগ চৌধুরী, নামখানা থানার ওসি অনিন্দ্য মুখোপাধ্যায়, ফ্রেজারগঞ্জ কোস্টাল থানার ওসি রাজু বিশ্বাস, দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের প্রাক্তন সদস্য অখিলেশ বারুই। এদিন মিছিল করা হয়।

তারপর চারাগাছ লাগানো হয়। এলাকার কয়েকশো সাধারণ মানুষ ও ছাত্রছাত্রীদের হাতে চারাগাছ তুলে দেওয়া হয়। জেলার বনদপ্তরের এডিএফও অনুরাগ চৌধুরী বলেন, যশ ঝড়ে জেলাজুড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের সচেতনতার অভাবের জন্য আজ আমরা বার বার বিপদের সম্মুখীন হচ্ছি। এই রকম বিপদ ভবিষ্যতে যাতে না আসে, সেজন্য প্রতিবছর গাছ লাগানো হয়।

এ বছর রাজ্য সরকারের পক্ষ থেকে ৫ কোটি গাছ লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই কাজ যাতে দ্রুত শেষ হয়, সেই চেস্টা করছি। উপকূল এলাকায় ম্যানগ্রোভ লাগানোর জন্য আমাদের জেলার সমস্ত বনদপ্তরে নির্দেশ দেওয়া হয়েছে। কুলপির বিধায়ক তথা গঙ্গাসাগর বকখালি ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান যোগরঞ্জন হালদার জানান, সুন্দরবনের প্রত্যেক গ্রাম পঞ্চায়েত এলাকায় গাছ লাগানোর কাজ শুরু হচ্ছে।

যশ ঝড়ে বহু নদীবাঁধ ভেঙে গিয়েছে। নদীবাঁধ বাঁচাতে গেলে ম্যানগ্রোভ লাগানো জরুরি। সচেতন মূলক বার্তা শুধু শুনলে হবে না। আমাদের তা বাস্তবায়িত করতে হবে। নাহলে আমাদের অজ্ঞতার কারণে অদূর ভবিষ্যতে সুন্দরবন নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

Related Articles

Back to top button