21 Sep 2021, 2:02 AM (GMT)

Coronavirus Stats

33,502,744 Total Cases
445,416 Death Cases
32,742,059 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

দক্ষিণ ২৪ পরগনার ১৩টি ব্লকে গড়ে তোলা হবে ম্যানগ্রোভের বাদাবন, জনালেন মন্ত্রী

অমিত মণ্ডল ও রবীন্দ্রনাথ মণ্ডল, নামখানা: সুন্দরবনকে প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে দক্ষিণ ২৪ পরগনার ১৩টি ব্লকে ৫ কোটি ম্যানগ্রোভের বাদাবন গড়ে তোলা হবে। কারণ বাদাবন থাকলে তবেই নদী ও সমুদ্রের বাঁধ বাঁচবে। আর বাঁধ বাঁচলে সুন্দরবন বাঁচবে। সোমবার বিশ্ব ম্যানগ্রোভ দিবসের মূল অনুষ্ঠান হয় নামখনার হেনরি আইল্যান্ডে। এখানে বঙ্গোপসাগরের চরে ম্যনগ্রোভ রোপণ করেন মন্ত্রী ও জেলাশাসক।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কথাগুলি বলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা।ম্যানগ্রোভ লাগাও, সুন্দরবন বাঁচাও’‌ স্লোগানকে সামনে রেখে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন দিনটি পালন করে। জেলার সুন্দরবনের ১৩টি ব্লকে ৫ লক্ষ ম্যানগ্রোভ চারা লাগিয়ে দিনটি পালন করা হয়। নামখানার হেনরি আইল্যান্ডের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক পি উলগানাথন, জেলার মুখ্য বনপাল মিলন মণ্ডল-‌সহ আন্যান্য আধিকারিকরা।এদিন মন্ত্রী বলেন, আমফান, যশ, বুলবুল ঘূর্ণিঝড়ের সময় দেখা গিয়েছে, যেখানে ম্যানগ্রোভের বন ছিল, সেখানে বাঁধের ক্ষতি কম হয়েছে।

আমাদের মুখ্যমন্ত্রী স্থায়ী বাঁধ নির্মাণের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে ১০ হাজার কোটি টাকা সাহায্য চেয়েছিলেন। কিন্তু কোনও টাকা দেয়নি। আমাদের সরকার ঋণ নিয়ে স্থায়ী বাঁধ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। শুধু ম্যনগ্রোভ রোপণ করলে হবে না। সেই গাছ রক্ষণাবেক্ষণের জন্য পঞ্চায়েতকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে একশো দিনের কাজের প্রকল্পে মহিলাদের ভূমিকা নিতে হবে।জেলাশাসক পি উলগানাথন বলেন, ম্যানগ্রোভকে বাঁচিয়ে রাখতে হবে। এই স্লোগানকে সামনে রেখে আজকের দিনটি পালন করতে চেয়েছি। অনেকেই এখনও ম্যনগ্রোভ ধ্বংস করছে। আমরা সেই এলাকার মানুষকে বোঝাব। স্বনির্ভর গোষ্ঠীর এক লক্ষ মহিলাকে এই কাজে লাগানো হবে।

Related Articles

Back to top button