25 Sep 2021, 12:57 PM (GMT)

Coronavirus Stats

33,624,419 Total Cases
446,690 Death Cases
32,876,319 Recovered Cases
খবরদেশ

তালিবানকে হটাতে ফের গৃহযুদ্ধের মুখে আফগানিস্তান!

সংবাদ সংস্থাঃ  আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালিবন জঙ্গিরা। বিশ্ব দরবারে এখন তারা স্বীকৃতি তায়। তবে এরই মাঝে তালিবানের বিরুদ্ধে যুদ্ধের সলতে পাকাতে শুরু করল আফগানিস্তানের উত্তরে বসাবসরত বিভিন্ন জনজাতির যোদ্ধারা। নর্দার্ন অ্যালায়েন্স নামক এই জোট এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সালের মধ্যে তালিবানদের বিরুদ্ধে লড়াই চালিয়ে গিয়েছিল।

আপাতত এই জোটকে ফের সংঘবদ্ধ করছেন কিংবদন্তি আফগান যোদ্ধা আহমেদ শাহ মাসুদের ছেলে। সেই জোটের সঙ্গে রয়েছেন আলি রাশিদ দোস্তুম। তিনি একজন উজবেক যোদ্ধা। এর আগে তিনি আফগানিস্তানের উপ-রাষ্ট্রপতি থেকেছেন দীর্ঘদিন। এই জোটেই যোগ দিয়েছেন সদ্য প্রাক্তন হওয়া উপ-রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহও। উল্লেখ্য, একসময় মাসুদের অধীনেই প্রথমে সোভিয়েত পরে তালিবানের বিরুদ্ধে লড়াই করার অভিজ্ঞতা রয়েছে সালেহর।

ইতিমধ্যে আফগানিস্তানের প্রথম উপ-রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ জানিয়েছেন যে যুদ্ধ-বিধ্বস্ত দেশের দায়িত্ব আপাতত তিনি সামলাবেন। তিনি বর্তমানে পঞ্জশিরে রয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গিয়েছে। সেখানে বিভিন্ন জনজাতির যোদ্ধাগোষ্ঠীর সঙ্গে মিলে ফের তালিবানের বিরুদ্ধে লড়াইয়ের ছক কষছেন দেশের প্রাক্তন উপ-রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ।

Related Articles

Back to top button