26 Jul 2021, 6:23 AM (GMT)

Coronavirus Stats

31,417,313 Total Cases
421,117 Death Cases
30,579,106 Recovered Cases
খবরদেশ

টুইটারের ওয়েবসাইটে ভারতের মানচিত্র থেকে উধাও কাশ্মীর-লাদাখ

সংবাদ সংস্থাঃ টুইটারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের সংঘাত এখনও জারি। প্রতিনিয়ত বিভিন্ন ইস্যুতে এই মার্কিন সংস্থাকে কেন্দ্রীয় সরকারের তোপের মুখ পড়তে হচ্ছে। এরই মধ্যে সামনে এল মানচিত্র বিতর্ক। ভারতের বিকৃত মানচিত্র দেখা গেল সংস্থারই একটি ওয়েবসাইটে।

টুইটারের ‘টুইপ লাইফ’ নামে একটি বিভাগে ভারতের একটি মানচিত্র আপলোড করা হয়েছে, যেখানে বাদ পড়েছে কাশ্মীর ও লাদাখ। সূত্রের খবর, এই অভিযোগে টুইটারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। এই মাইক্রোব্লগিং সংস্থার ‘কেরিয়ার’ বিভাগ টুইপ লাইফে কোনও টুইটার ব্যবহারকারী ওই বিকৃত মানচিত্র আলপোড করেছেন বলে জানা গিয়েছে।

সেই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে ভারত থেকে বিছিন্ন অবস্থায় দেখানো হয়েছে। মানচিত্র প্রকাশ্যে আসতে ভারতীয়রা অনেকেই ক্ষোভ উগরে দিয়েছেন। যদিও মানচিত্র নিয়ে টুইটারের সঙ্গে ভারতের সমস্যা নতুন নয়। এর আগে একটি মানচিত্রে লে ও কাশ্মীরের অবস্থান দেখানো হয়েছিল চিনে। সেখানেও অভিযুক্ত ছিল টুইটার। সেই সময় টুইটারের সিইও-কে চিঠি দিয়ে ক্ষোভ প্রকাশ করেছিল কেন্দ্রীয় সরকার।

মানচিত্রের বিকৃতি কোনোভাবেই মেনে নেওয়া হবে না বলে সাফ জানিয়েছিল ভারত। সোমবার ফের সেরকমই একটি মানচিত্রের ছবি সোশ্যাল মিডিয়া ছড়িয়ে পড়তে অনেক ভারতীয়ই প্রতিবাদ করেছেন। তবে এখনও পর্যন্ত টুইটারের তরফ থেকে এই ইস্যুতে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Related Articles

Back to top button