26 Jul 2021, 6:23 AM (GMT)

Coronavirus Stats

31,417,313 Total Cases
421,117 Death Cases
30,579,106 Recovered Cases
খবরদেশ

টিকার উপর থাকছে জিএসটি, ছাড় রেমডিসিভির-সহ করোনা চিকিৎসায় ব্যবহৃত বহু পণ্যে, ঘোষণা অর্থমন্ত্রীর

সংবাদ সংস্থাঃ জিএসটি কাউন্সিলের ৪৪তম বৈঠক অনুষ্ঠিত হল শনিবার। এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে অনুষ্ঠিত হয় ৪৪তম জিএসটি কাউন্সিলের বৈঠক। বৈঠকে নির্মলা ছাড়াও উপস্থিত ছিলেন অনুরাগ ঠাকুর-সহ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অর্থমন্ত্রী, উচ্চআধিকারিকরা।

করোনা আবহে বিভিন্ন সমস্যা নিয়ে এই বৈঠকে আলোচনা হয় বলে জানা গিয়েছে। তার মধ্যে অন্যতম হল টিকার উপর লাগু জিএসটি। বৈঠকে পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড সহ আরও বেশ কয়েকটি রাজ্য দাবি তোলে যাতে টিকার উপর থেকে জিএসটি তোলা হোক। তবে সেই দাবি মানা হয়নি কেন্দ্রের তরফে।

বৈঠকে শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়ে দিলেন, কোভিড ভ্যাকসিনের উপরে জিএসটি কমানো হবে না। যার অর্থ, টিকার বিক্রিতে ৫ শতাংশ হারে জিএসটি আদায় করতে থাকবে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর যুক্তি, অনেকের মত, কর ছাড়ে সাধারণ মানুষের উপকার হবে। তবে দেখা যাচ্ছে, শেষ পর্যন্ত বোঝা চাপবে সাধারণ মানুষের উপরই।

এদিকে রেমডেসিভির, মেডিক্যাল গ্রেড অক্সিজেনের উপর সিএসটির হার ১২ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। তাছাড়া তামপাত্রা মাপার যন্ত্রের উপরও জিএসটি কমিয়ে ৫ শতাংশ করা হয়ে। এদিকে অ্যাম্বুলেন্সের উপর জিএসটি কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে।

Related Articles

Back to top button