12 Jun 2021, 10:40 AM (GMT)

Coronavirus Stats

29,359,155 Total Cases
367,097 Death Cases
27,911,384 Recovered Cases
খবরদেশ

টিকাকরণে দ্রুততা বাড়াতে রাজ্যগুলিকে ‘ফিল্ড হাসপাতাল’ গড়ার পরামর্শ দিল কেন্দ্র

সংবাদ সংস্থাঃ দেশে করোনার মারাত্মক অবস্থা। হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মারণ ভাইরাস রুখতে সকলেক কাছে দ্রুত প্রতিষেধক পৌঁছে দিতে চাইছে কেন্দ্র। সেই মতো পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা টিকা দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

আর এই পরিস্থিতিতে টিকাকরণে দ্রুততা বাড়াতে গিয়ে যাতে স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে না পড়ে তাই রাজ্যগুলিকে ‘ফিল্ড হাসপাতাল’ গড়ার পরামর্শ দিল কেন্দ্র। আর সেই প্রয়োজনে রাজ্য সরকারকে কেন্দ্রীয় গবেষণা সংস্থা ও বেসরকারি সংস্থাগুলির কাছ থেকে সাহায্য নিতে বলেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্র নির্দেশিকায় জানিয়েছে, ‘ফিল্ড হাসপাতাল’ তৈরির জন্য ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন কিংবা কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের মতো বড় সংস্থার কাছ থেকেই সাহায্য পাবে রাজ্যগুলি। পাশাপাশি একেবারে লক্ষ্য নির্ধারণ করে বেসরকারি টিকাকরণ সংস্থাগুলির সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের করোনা বিশেষজ্ঞ দলের আধিকারিক ডঃ আরএস শর্মা জানিয়েছেন, কো-উইন অ্যাপে কোনও সমস্যা নেই, পয়লা মে-এর টিকাকরণ প্রক্রিয়ার জন্য একেবারে নিখুঁত ভাবে কাজ করছে এই অ্যাপ। তিনি স্বাস্থ্যকর্মীদের একেবারে সঠিক তথ্য সময় মতো আপলোড করার নির্দেশ দিয়েছেন

কেন্দ্র রাজ্যগুলিকে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের কো-উইন রেজিস্ট্রেশনের বিষয়ে সচেতনতা প্রচারের নির্দেশ দিয়েছে। পাশাপাশি উপসর্গহীন রোগীদের বাড়িতে বা প্রাতিষ্ঠানিক লকডাউনের পরামর্শ দিয়েছে কেন্দ্র।

Related Articles

Back to top button