29 Jul 2021, 12:43 PM (GMT)

Coronavirus Stats

31,528,114 Total Cases
422,695 Death Cases
30,701,612 Recovered Cases
খবররাজ্য

জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত ব্যক্তিকে জীবিত অবস্থায় উদ্ধার করল সিবিআই

স্টাফ রিপোর্টার : দশ বছর পর হঠাৎই জীবিত হয়ে উঠলেন ‘মৃত’ ব্যক্তি। খাতায় কলমে জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল তাঁর। এরপর সরকারি ক্ষতিপূরণ এবং চাকরি ভোগ করছিল তার পরিবার। কিন্তু বেশিদিন চাপা থাকল না আসল সত্য। শনিবার কলকাতার জোড়াবাগান থেকে গ্রেফতার করা হয় ওই ব্যক্তিকে। ২০১০ সালে ২৮ মে জ্ঞানেশ্বরী এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যু হয় প্রায় ১৫০ জনের।

মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য এবং সরকারি চাকরি দেওয়ার কথা ঘোষণা করা হয়। এক্ষেত্রে মৃতদের ডেথ সার্টিফিকেট দেওয়া বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়। আর এখনেই প্রতারণা করেন অমিতাভ চৌধুরী নামে এক ব্যক্তি। দুর্ঘটনার দিন তিনি জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে উপস্থিত থাকলেও তার মৃত্যু হয়নি।কিন্তু নিজের মৃত্যুর ভুয়ো তথ্য সরকারি দফতরে জমা করে সে। তার পরিবার সরকারি আর্থিক সাহায্যের ৪ লাখ টাকা এবং তার বোন রেলে একটি চাকরি পান। প্রায় ১১ বছর পরে অডিটে এই বিষয়টি ধরা পড়ে। ঘটনাটির বিষয়ে অভিযোগ দায়ের করা হয় সিবিআইয়ের দুর্নীতি দমন শাখায়। সেইমতোই চলছিল তদন্ত। গোয়ান্দারা শুক্রবার জোড়াবাগানে অমিতাভ চৌধুরীর বাড়িতে হানা দেন।

কিন্তু সেদিন ধরা যায়নি অভিযুক্তকে। এরপর বৃহস্পতিবার রাতে তার বাবাকে আটক করে জিজ্ঞাসাবাদ করেন গোয়ান্দারা। এরপর শনিবার কলকাতার জোড়াবাগান এলাকা থেকে অমিতাভকে গ্রেফতার করা হয়।যেভাবে এই প্রতারণার ষড়যন্ত্র করা হয়েছিল, তা দেখে চমকে উঠছেন গোয়েন্দারা। কীভাবে ভুয়ো ডেথ সার্টিফিকেট বার করল অমিতাভ, দশ বছর নিজেকেই বা সে কীভাবে লুকিয়ে রাখল সেই যাবতীয় বিষয় খতিয়ে দেখা হচ্ছে।

Related Articles

Back to top button