15 Jun 2021, 4:12 AM (GMT)

Coronavirus Stats

29,617,058 Total Cases
377,061 Death Cases
28,345,261 Recovered Cases
Breaking Newsখবররাজ্য

জুনের পরেও মিলবে বিনামূল্যে রেশন সামগ্রী, অন্তর্বর্তী কালীন বাজেটে কল্পতরু মমতা

স্টাফ রিপোর্টার : দোরগোড়ায় বিধানসভা নির্বাচন। তার আগে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর জুনের পরেও বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হবে বলে জানান তিনি। রান্না করা খাবার পরিবেশনের ক্ষেত্রে নতুন প্রকল্পের কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। কোভিড পরিস্থিতি সামাল দিতে গোটা বিশ্বে জারি হয় লকডাউন। রাজ্যের ছবিও ছিল একইরকম। তার ফলে বন্ধ হয়ে কাজকর্ম।

বহু মানুষ চাকরি হারান। অর্থনৈতিক পরিস্থিতি তলানিতে গিয়ে ঠেকে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের কথা ভেবে বিনামূল্য রেশন ব্যবস্থা চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর একাধিক জনসভা থেকে সেকথা ঘোষণাও করেছেন তিনি। জানিয়েই দিয়েছিলেন ২০২১ সাল অর্থাৎ চলতি বছরের জুন পর্যন্ত বিনামূল্যে মিলবে রেশন। শুক্রবারের অন্তর্বর্তীকালীন বাজেট পেশের সময় বড়সড় চমকের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। ২০২১ সালের জুনের পরেও বিনামূল্যে রেশন সামগ্রী মিলবে বলে জানান তিনি।

এছাড়াও রান্না করা খাবার পরিবেশনের কথাও জানান। তার জন্য ১০০ কোটি টাকা ব্যয়বরাদ্দ হয়েছে। যদিও বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া নিয়ে রাজনৈতিক আকচা আকচি রয়েছে যথেষ্ট। বিরোধীদের দাবি, বিনামূল্যে রেশন থেকে দেওয়া খাদ্যসামগ্রী অত্যন্ত নিম্নমানের। তা দিয়ে সাধারণ মানুষের পক্ষে পেট ভরানো কার্যত দুষ্কর। শুধুমাত্র বিধানসভা নির্বাচনের কথা ভেবে রাজ্য সরকার বিনামূল্যে রেশন দেওয়ার কথা চালু করেছে বলেই দাবি।

যদিও শাসকদলের তরফে সেই অভিযোগ আগেও খারিজ করে দেওয়া হয়েছে। কোভিড পরিস্থিতিতে সাধারণ মানুষের দুরবস্থার কথা মাথায় রেখে রাজ্য সরকার বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলেই দাবি। এই পরিস্থিতিতে অন্তর্বর্তী বাজেটে জুনের পরেও বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণাকে মোটেও ভাল চোখে দেখছে না বিরোধীরা। ভোটবাক্সকে মজবুত করতে রাজ্য সরকারের এহেন পদক্ষেপ বলেই দাবি তাদের। যদিও এ বিষয়ে মুখ খোলেনি শাসকদলের কেউই। আজ সাংবাদিক বৈঠক করবেন অমিত মিত্র । তিনি এ প্রসঙ্গে পালটা কিছু বলেন কিনা,

সেদিকে নজর থাকবে সকলের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button