05 Aug 2021, 6:20 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবরদেশরাজ্য

জন্ম নিয়ন্ত্রণ আইনের খসড়া বিল প্রকাশ্যে আনলেন যোগী, চক্রান্তের দাবি বিরোধীদের

সংবাদ সংস্থাঃ রবিবার অর্থাৎ বিশ্ব জনসংখ্যা দিবসে জনসংখ্যা নিয়ন্ত্রণের খসড়া বিল প্রকাশ্যে আনলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এদিন যোগী জানিয়েছেন, সমাজের বিভিন্ন বিভাগকে মাথায় রেখেই এই নীতি কায়েম করার কাজ করবে তাঁর সরকার। এই নীতির মাধ্যমে শুধু জন্ম নিয়ন্ত্রণ নয়, তার সঙ্গে মানুষের কাছে সুবিধা পৌঁছে দেওয়াও সহজ হবে।

যোগী আদিত্যনাথের সরকার এই বিলে সাফ জানিয়েছে, যদি কোনও ব্যক্তির দু’য়ের বেশি সন্তান থাকে, তাহলে তিনি স্থানীয় নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। সরকারি চাকরি বা অন্যান্য সুবিধা থেকেও তিনি বঞ্চিত হবেন। সরকারি চাকুরিজীবী হলে তাঁর পদোন্নতি হবে না। পাশাপাশি এই বিলে বলা হয়েছে, ২ সন্তান থাকলে চাকুরিজীবী কোনও ব্যক্তি ২ বার ইনক্রিমেন্ট পাবেন।

তার সঙ্গে পুরো বেতন-সহ পিতৃত্বকালীন ছুটিও পাবেন। ন্যাশনাল পেনসন স্কিমেও বাড়তি টাকা মিলবে নিয়ম মানলে। যদিও এই বিলকে ‘রাজনীতির এজেন্ডা’ হিসেবেই দেখছে সমাজবাদী পার্টি। তাঁদের অভিযোগ, এই বিলের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করছে যোগী সরকার।

যোগী সরকারের এই বিলকে কটাক্ষ করতে ছাড়েনি কংগ্রেস। উত্তর প্রদেশে কংগ্রেসের মুখপাত্র অশোক সিংয়ের মতে, জন্মহার নিয়ন্ত্রণ করা কেন্দ্রের কাজ, যোগী শুধুমাত্র নির্বাচন জেতার জন্য এই বিল আনছেন।

Related Articles

Back to top button