21 Sep 2021, 2:32 AM (GMT)

Coronavirus Stats

33,502,744 Total Cases
445,416 Death Cases
32,742,059 Recovered Cases
খবরজেলা

ঘোড়ামারায় ১০০ শতাংশ টিকাকরণ

সমরেশ মণ্ডল, ঘোড়ামারা দ্বীপ: করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই দক্ষিণ ২৪ পরগনার সাগর ব্লকের ঘোড়ামারা দ্বীপে ১০০ শতাংশ টিকাকরণ হল। গঙ্গাসাগর মেলার আগে ব্লকের সব বাসিন্দাকেই করোনার টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে প্রশাসন। সেই কাজের অংশ হিসেবেই ঘোড়ামারা দ্বীপের আঠারো বছরের ঊর্ধ্বে সব বাসিন্দাকেই করোনার ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে। সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল জানিয়েছেন, বৃহস্পতিবারের মধ্যে ঘোড়ামারা দ্বীপের সব বাসিন্দাকেই ভ্যাকসিন দিতে পরেছি। কয়েক দিনের মধ্যে গোটা ব্লকেই ১০০ শতাংশ ভ্যাকসিনেশন হয়ে যাবে।

প্রশাসন সূত্রে খবর, সাগর মেলার কথা মাথায় রেখে দ্রুত সবাইকে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছিল কয়েক সপ্তাহ আগেই৷ কিন্তু ব্লকে ১০০ শতাংশ টিকাকরণের লক্ষ্যে চলতি মাসের ৬ থেকে ১০ তারিখ পর্যন্ত বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এই পাঁচদিন ব্যাপকহারে টিকাকরণের সিদ্ধান্ত নেওয়া হয়। এই ব্লকেরই ভাঙন কবলিত দ্বীপ ঘোড়ামারাতে প্রায় সাড়ে চার হাজার বাসিন্দা থাকলেও আঠারোর বেশি সকল বাসিন্দার সংখ্যা ২ হাজার ৯৭৩।

তাঁদের মধ্যে অনেক মানুষই দ্বিতীয় ডোজও পেয়ে গিয়েছেন। যাঁরা এতদিনেও প্রথম ডোজও নিতে পারেননি, তাঁদেরকে তা দেওয়া হল বৃহস্পতিবার। তবে দ্বীপের অনেক মানুষ পরিযায়ী শ্রমিক হিসেবে ভিনরাজ্যে কর্মরত। যশের পর অনেকে মানুষ দ্বীপ ছেড়ে অন্যত্র থাকছেন। তাঁদের সঙ্গে যোগাযোগ করে পরে ভ্যাকসিন দেওয়ারও বন্দোবস্ত করা হবে। বৃহস্পতিবার কচুবেড়িয়া ঘাট থেকে ট্রলারে করে ঘোড়ামারার উদ্দেশে রওনা দেন স্বাস্থ্য ও আশা কর্মীরা।

উপস্থিত ছিলেন বিডিও সুদীপ্ত মণ্ডল, ব্লক স্বাস্থ্য আধিকারিক অংশুমান রায় প্রমুখ। অংশুমানবাবু জানিয়েছেন, প্রশাসনের নির্দেশে ১০০ শতাংশ ভ্যাকসিনেশনের লক্ষ্যে সাগরজুড়ে ব্যাপক হারে ভ্যাকসিন দেওয়া চলছে। আপতত ঘোড়ামারার সবাইকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে।

Related Articles

Back to top button