23 Sep 2021, 2:47 AM (GMT)

Coronavirus Stats

33,586,892 Total Cases
446,279 Death Cases
32,832,371 Recovered Cases
খবরখেলা

গ্রেট ব্রিটেনকে হারিয়ে ৪৯ বছর পর অলিম্পিক্স হকির সেমিফাইনালে ভারত

সংবাদ সংস্থা : অলিম্পিক্স হকিতে ইতিহাস। ৪৯ বছর পর সেমিফাইনালে উঠল ভারত। রবিবার কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনকে ৩-১ ব্যবধানে হারাল তারা। ইতিহাস তৈরি করল মনপ্রীত সিংহের দল।১৯৮০ সালে অলিম্পিক্সে সোনা জিতেছিল ভারত। কিন্তু সে বার মাত্র ছ’টি দল অংশ নেওয়ায় কোনও সেমিফাইনাল খেলা হয়নি। লিগ পর্যায়ে প্রথম দুইয়ে শেষ করা দল ফাইনালে খেলে।

ভারত শেষ বার অলিম্পিক্স হকিতে সেমিফাইনাল খেলেছিল ১৯৭২ সালের মিউনিখ অলিম্পিক্সে। সে বার পাকিস্তানের কাছে ০-২ গোলে হেরে যায় তারা।রবিবার শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে শুরু করে ভারত। তার ফায়দাও তুলে নেয় তারা। ৭ মিনিটের মাথায় অসামান্য দলগত প্রচেষ্টায় গোল করেন দিলপ্রীত সিংহ। প্রথম কোয়ার্টারে চাপ বজায় রেখেছিল ভারত।দ্বিতীয় কোয়ার্টারের শুরু ফের গোল। এবার গুরজন্ত সিংহ। ব্রিটেনের ডিফেন্ডারদের বোকা বানিয়ে তাঁদের পায়ের তলা দিয়ে গোল করেন গুরজন্ত।তৃতীয় কোয়ার্টারে খেলায় ক্রমশ জাঁকিয়ে বসতে থাকতে ব্রিটেন। গোল শোধের মরিয়া চেষ্টা চালাতে থাকে তারা। কোয়ার্টারের শেষ দিকে গোল পেয়েও যায়।

ভারতের দুর্বলতার সুযোগে গোল করেন স্যাম ওয়ার্ডেন।কিন্তু চতুর্থ কোয়ার্টারের শেষের দিকে গোল করে ভারতের জয় নিশ্চিত করেন হার্দিক সিংহ। তবে এই কোয়ার্টারে ব্রিটেন প্রচুর আক্রমণ করেছিল। ভারতীয় গোলকিপার পি আর শ্রীজেশের দক্ষতায় বেঁচে যায় ভারত।
সেমিফাইনালে বেলজিয়ামের মুখোমুখি মনপ্রীত সিংহরা।

Related Articles

Back to top button