19 Jun 2021, 6:38 AM (GMT)

Coronavirus Stats

29,853,870 Total Cases
385,815 Death Cases
28,725,030 Recovered Cases
Top Newsকাকদ্বীপখবরদক্ষিণ ২4 পরগণাবিজ্ঞান-প্রযুক্তি

গ্রাম স্বয়ম্ভর যোজনায় জীবিকার দিশা দেখাল প্রতাপাদিত্যনগর পঞ্চায়েত, দুঃস্থ মহিলাদের ৫০টি করে মুরগির বাচ্চা

নিজস্ব সংবাদদাতা, কাকদ্বীপ : করোনা অতিমারী এবং আমফান ঘূর্ণিঝড়ের সাঁড়াশি চাপে গ্রামীণ অর্থনীতিতে যখন ভাটা, ঠিক সেই সময়েই ঘুরে দাঁড়ানোর উপায় বের করে ফেলল দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপের প্রতাপাদিত্যনগর গ্রাম পঞ্চায়েত। সরকারি তহবিলের সঙ্গে গ্রাম পঞ্চায়েতের নিজস্ব তহবিল আর উপভোক্তার আর্থিক অংশগ্রহণের মাধ্যমে একগুচ্ছ জীবিকা উন্নয়নমূলক প্রকল্প নিয়ে এই গ্রাম পঞ্চায়েতের নবতম উদ্যোগ ‘গ্রাম স্বয়ম্ভর যোজনা’।

শুক্রবার স্বনির্ভর দলের মহিলাদের হাতে ৫০টি করে মুরগির বাচ্চা ও মুরগি পালনের প্রয়োজনীয় উপকরণ তুলে দেওয়ার মধ্য দিয়ে এই প্রকল্পের উদ্বোধন করেন গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান দেবব্রত মাইতি। তিনি বলেন, মূলত গ্রামের দুঃস্থ মহিলা ও বেকার যুবকদের আর্থিক স্বাবলম্বী করে তোলার লক্ষ্যেই এই প্রয়াস। প্রথম পর্যায়ে ৫৫০ জন স্বনির্ভর দলের মহিলাকে মুরগি পালনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। জাতীয় কর্ম নিশ্চয়তা প্রকল্প থেকে এঁদের সবার বাড়িতে স্থায়ী মুরগির ঘর নির্মাণের কাজও সম্পূর্ণ।

ধাপে ধাপে মুরগির বাচ্চা দেওয়ার কাজ এদিন থেকে শুরু হল। দেবব্রতবাবু আরও বলেন, মুরগি পালনের পাশাপাশি মাশরুম চাষ, ছাগল পালন, বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ, জৈব সব্জি চাষ প্রভৃতি প্রকল্পকে এই উদ্যোগের অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলি নিয়ে ইতিমধ্যেই একাধিক প্রশিক্ষণ শিবিরও গ্রাম পঞ্চায়েত আয়োজন করেছে।

এদিন গ্রাম পঞ্চায়েত আয়োজিত এক অনুষ্ঠানে ১১৭ জন মহিলার হাতে মুরগির বাচ্চা তুলে দেওয়া হয়। অনুষ্ঠান শেষে মুরগির বাচ্চা নিয়ে হাসিমুখে বাড়ি ফেরার সময় তাঁদেরই একজন মোল্লারচক গ্রামের আসমিরা বিবি বলেন, লকডাউনে কাজ হারিয়ে স্বামী ভিন্ রাজ্য থেকে ঘরে ফিরে আসার পর কীভাবে সংসার চলবে ভেবে দুশ্চিন্তায় ছিলাম। আমার গ্রাম পঞ্চায়েত আমাকে আবার ঘুরে দাঁড়ানোর

রাস্তা দেখাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button