25 Sep 2021, 12:27 PM (GMT)

Coronavirus Stats

33,624,419 Total Cases
446,690 Death Cases
32,876,319 Recovered Cases
খবরদেশ

গুপ্তচর সংস্থার সঙ্গে গোপন বৈঠক আইএসআই প্রধানের, উদ্বেগ ভারতের

সংবাদ সংস্থাঃ ফের তালিবানি শাসন শুরু হয়েছে আফগানিস্তানে। গঠিত হয়েছে নয়া সরকারও। আর কয়েকদিনের মধ্যেই হবে শপথগ্রহণও।আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ফের একবার বৈঠক করল পাকিস্তান। সেদেশের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান-সহ ওই বৈঠকে ছিলেন চিন, রাশিয়া-সহ মধ্য এশিয়ার গুপ্তচর সংস্থার প্রধানরাও। আর স্বভাবতই এই বৈঠকই ফের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে নয়াদিল্লির জন্য।

সম্প্রতি তালিবান জঙ্গিগোষ্ঠীর আমন্ত্রণে আফগানিস্তানের রাজধানী কাবুলে গিয়েছিলেন আইএসআই প্রধান জেনারেল ফইজ মহম্মদ। আর সেখান থেকে ফিরেই চিন, রাশিয়া-সহ অন্যান্য দেশগুলির গুপ্তচর সংস্থার প্রধানদের সঙ্গে এই বৈঠক সারলেন তিনি। জানা গিয়েছে, বৈঠকে চিন, রাশিয়া ছাড়াও ছিল ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানরা।

যদিও আফগানভূমে তালিবান শাসন প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই ভারতের জাতীয় নিরাপত্তা নিয়ে চিন্তা বেড়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, চিন-পাকিস্তান-তালিবান জোট ভারতে গোলমাল পাকানোর ছক কষতেই পারে। আবার কাশ্মীরকে অশান্ত করতে তালিবানের সাহায্য চেয়েছে হিজবুল্লা। আর এই হাক্কানি নেটওয়ার্ক বরাবরই পাক ঘনিষ্ঠ। এই ঘনিষ্ঠতাই আপাতত ভাবাচ্ছে ভারতকে।

তার মধ্যেই আবার চিন-রাশিয়ার গুপ্তচর সংস্থার সঙ্গে আইএসআই প্রধানের বৈঠক নয়াদিল্লির চিন্তা আরও বাড়িয়ে তুলেছে। তাই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি।

Related Articles

Back to top button