21 Sep 2021, 1:32 AM (GMT)

Coronavirus Stats

33,502,744 Total Cases
445,416 Death Cases
32,742,059 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণা

ক্ষতিগ্রস্ত ১০০ কৃষককে আমন ধানের চারা বিলি দুর্বাচটিতে

রবীন্দ্রনাথ সামন্ত, পাথরপ্রতিমা: যশ ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকায় ১০০ জন কৃষককে বুধবার আমন ধানের চারা বিতরণ করা হয় পাথরপ্রতিমার দুর্বাচটি গ্রাম পঞ্চায়েত এলাকায়। এদিন ওই পঞ্চায়েতের কামদেবনগর, চিন্তামণিপুর, রাধাকৃষ্ণনগর এবং দুর্বাচটি গ্রামের কৃষকদের মধ্যে নোনা সহনশীল দুধের শবর জাতের আমন ধানের চারা বিলি করা হয়েছে বলে জানান সোসাইটি ফর দুর্বাচটি সোশ্যাল অ্যাকশন অ্যান্ড ট্রানসফর্মেশনের সম্পাদক সুধাংশুশেখর দে।

তিনি বলেন, যশের ফলে নোনা জলের বন্যা হওয়ায় কৃষকদের আমন ধানের বীজতলা তৈরি করার সমস্যা হয়েছিল। তাই ওই সোসাইটি, দুর্বাচটি গ্রাম পঞ্চায়েত এবং ব্লক কৃষি অধিকর্তার সহযোগিতায় ১২ বিঘা জমিতে নোনা জাতের আমন বীজ বপন করে চারা তৈরি করা হয়েছে বন্যাপীড়িত কৃষক বন্ধুদের রোয়ার কাজে সহযোগিতা করার জন্য। সুধাংশুবাবু আরও বলেন, দুর্গত এলাকায় ২০০ জন কৃষক বন্ধুর মধ্যে আমন ধানের বীজ চারা দেওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি ভারী বর্ষণের ফলে বীজতলা কিছুটা নষ্ট হয়ে গিয়েছে। তাই এদিন ১০০ জন কৃষককে আমন ধানের বীজ চারা দেওয়া হয়েছে এবং পরবর্তীতে বাকি ৩০ জন কৃষক বন্ধুকে আমন ধানের চারা দেওয়া হবে।

আগামী খরিফ মরসুমের বীজ সংগ্রহের জন্য কৃষকরা তিন কেজি করে ধান সোসাইটির বীজ ভাণ্ডারে রাখার প্রতিশ্রুতি দিয়েছেন বলে সুধাংশুবাবু জানান। গ্রাম পঞ্চায়েত এবং সোসাইটির সহযোগিতায় আমন ধানের চারা পেয়ে খুব খুশি হয়েছেন বলে কৃষক বন্ধুদের পক্ষ থেকে জানান অচিন্ত্য জানা, পঞ্চানন বারিক, রবিশংকর দাস সহ অন্যান্য।

Related Articles

Back to top button