24 Jul 2021, 4:06 AM (GMT)

Coronavirus Stats

31,331,145 Total Cases
420,038 Death Cases
30,495,352 Recovered Cases
খবরদেশরাজ্য

কোভ্যাক্সিনের স্বীকৃতির নিয়ে মোদিকে খোঁচা মমতার

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিকস্তরে কোভ্যাক্সিন অনুমোদন না পাওয়ায় সমস্যা তৈরি হয়েছে। বহু পড়ুয়া বেসরকারি হাসপাতাল থেকে এই টিকা নিয়েছেন। কিন্তু বিদেশেযাত্রার ক্ষেত্রে এই টিকাকরণের সার্টিফিকেট কাজে আসছে না। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ নিয়ে অভিযোগ আসছে। এবার এই ইস্যুতে কেন্দ্রকে সতর্ক করলেন মুথ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবারের সাংবাদিক সম্মেলন থেকে মমতা বলেন, “অনেকে বেসরকারি জায়গা থেকে কোভ্যাক্সিন নিয়েছেন।

এটা এখনও অনুমোদিত নয়। ফলে বাইরে পড়তে যেতে চাইছেন যে সব পড়ুয়ারা, তাঁরা খুব বিপদের মধ্যে রয়েছেন।” মুখ্যমন্ত্রীর প্রশ্ন, “তাঁরা এখন কী করবে? টিকা অনুমোদিত না হলে বিদেশে যেতে সমস্যা হবে।” এর পরই তাঁর কটাক্ষ, “কোভ্যাক্সিন যেটা প্রধানমন্ত্রী মাথা থেকে আবিষ্কার হয়েছে! এটা নিয়ে ব্রাজিলের সঙ্গে, বাংলাদেশের সঙ্গে সমস্যা চলছে। এটা পড়ুয়াদের বিপদ বাড়াচ্ছে।” এদিনে কোভ্যাক্সিন নিয়ে কেন্দ্রকে চিঠি দেওয়ার নির্দেশ দেন মমতা। রাজ্যের স্বাস্থ্যসচিবকে নির্দেশ দেন, “মুখ্য সচিব ও ক্যাবিনেট সচিবকে চিঠি দিতে বলব। যে সমস্ত পড়ুয়ারা এই টিকা নিয়েছেন, তাঁরা এখন কী করবে? হয় দ্রুত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে অনুমোদন জোগার কর।

না হলে পড়ুয়ারা কী করবে দ্রুত জানাক কেন্দ্র। মমতার প্রশ্ন, “যে পড়ুয়ারা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁরা কি আবার অন্য টিকা নিতে পারবেন? কেন্দ্র এ ব্যাপারে স্পষ্ট নির্দেশ দিক।” তাঁর কথায়, “কোভিশিল্ড যাঁরা নিয়েছেন তাঁদের কোনও সমস্যা নেই। কোভ্যাক্সিন নিয়ে যাঁরা দেশে থাকবেন, তাঁদের সমস্যা হবে না। কিন্তু অনেকে বাইরে যান তাঁদের ক্ষেত্রে এটা বড় বিপদ।”

Related Articles

Back to top button