25 Sep 2021, 6:25 AM (GMT)

Coronavirus Stats

33,624,419 Total Cases
446,690 Death Cases
32,876,319 Recovered Cases
খবরদেশ

কোভিশিল্ডের দু’টি ডোজ ৯৩% কার্যকর, গবেষণায় উঠে এল তথ্য

সংবাদ সংস্থাঃ করোনা টিকার নির্ভরযোগ্য নিয়ে সম্প্রতি হওয়া গবেষণায় মিলল একটু স্বস্তির খবর। করোনা টিকার নির্ভরযোগ্যতা নিয়ে বিশ্বের সব থেকে বড়় গবেষণা হয়েছে। এই গবেষণা করেছে আর্ম ফোর্সেস মেডিকেল কলেজ। দেশের সশস্ত্র বাহিনীর ১৫ লক্ষ ৯০ হাজারের বেশি স্বাস্থ্যসেবা কর্মী এবং ফ্রন্টলাইন কর্মীদের ওপর এই গবেষণা করা হয়েছে।

গবেষকরা বলেছেন, অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার পর ব্রেক থ্রু ইনফেকশন ৯৩ শতাংশ কম হয়েছে। গবেষকদের মতে এখনও পর্যন্ত টিকা সংক্রান্ত যতগুলি গবেষণা করা হয়েছে, সেগুলির সবেতেই টিকার পরিমাণ ১০ লক্ষের কম ছিল। কিন্তু, এএফএমসির করা নতুন গবেষণায় ১৫ লক্ষ ৯০ হাজারের বেশি মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে। গবেষকরা বলেছেন, দেশে কোভিশিল্ডের দুটি টিকা নেওয়া হয়েছে এমন হাজার জনের মধ্যে মাত্র ১৬ জনের করোনা হওয়ার সম্ভাবনা রয়েছে। আর বাকিদের জন্য ভয় অনেকটাই কম। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ডেল্টা ভ্যারিয়েন্ট মাথা চাড়া দিয়ে ওঠে। সেই সময়ই এই গবেষণা করা হয়েছিল।

যেখানে ৯৫.৪ শতাংশ মানুষ ভ্যাকসিনের ডোজ পেয়ে গিয়েছিল। তাদের মধ্যে বেশিরভাগ মানুষেরই বয়স ছিল ২৮ বছরের মধ্যে। এদের মধ্যে ৯৯ শতাংশ পুরুষরা ছিলেন। এই গবেষণা ১৩৫ দিনের বেশি সময় ধরে চলেছিল। ৩০ মে পর্যন্ত কোভিশিল্ডের একটি ডোজ পেয়েছিল ৯৫ শতাংশ মানুষ এবং ২টি ডোজ পেয়েছিল ৮২.২ শতাংশ মানুষ। এরপর ৩টি ভাগ করা হয়েছিল। যার মধ্যে একটিও টিকা পায়নি এমন মানুষ ছিল, টিকার একটি ডোজ পেয়েছে এমন মানুষ ছিল এবং দুটি ডোজ পেয়েছে এমন মানুষও ছিল। সেই অনুযায়ী দেখা যায় যারা একটিও টিক পাননিতাঁদের মধ্যে ১০,০৬১ জন মানুষ করোনা সংক্রমিত হয়।

ভ্যাকসিনের একটি ডোজ নিয়েছে এমন ১,১৫৯ জন সংক্রমিত হয়। আর ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছে এমন ২,৫১২ জন সংক্রমিত হয়। পুরো প্রক্রিয়া চণ্ডীগড় পিজিআইয়ের মাধ্যমে করা হয়েছে। এরপর দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছে।

Related Articles

Back to top button