05 Aug 2021, 5:19 AM (GMT)

Coronavirus Stats

31,815,756 Total Cases
426,434 Death Cases
30,974,748 Recovered Cases
খবরদক্ষিণ ২4 পরগণারাজ্য

কোভিড পরিস্থিতিতে মানব কল্যাণে মাহেশে পুজো দিলেন বঙ্কিম হাজরা

বিশ্ব সমাচার, হগলি: উল্টোরথে হুগলির মাহেশে জগন্নাথ দর্শন করে মঙ্গলবার সকালে বিপত্তারিণীর পুজো দিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা। বর্তমান কোভিড অতিমারী পরিস্থিতিতে সাধারণ মানুষের কল্যাণে মঙ্গলবার হুগলির মাহেশে শ্রীশ্রী জগন্নাথ মহাপ্রভুর মন্দিরে পুজো দেন মন্ত্রী। পরে মন্দির প্রদক্ষিণও করেন।বাংলা ও ওড়িশার আশপাশের গ্রামে-গঞ্জে বিপত্তারিণী পুজো বেশ জনপ্রিয়।

আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া থেকে শুক্লা দশমীর মধ্যে মঙ্গলবার এবং শনিবার বিপত্তারিণী পুজো হয়ে থাকে। লক্ষণীয় হল, আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া অর্থাৎ রথযাত্রা এবং শুক্লা দশমী অর্থাৎ উল্টোরথ বা রথের পুনর্যাত্রার মধ্যে এই পুজো অনুষ্ঠিত হয়। বিপত্তারিণী আসলে দেবী দুর্গারই এক রূপ।

মূলত মহিলারা ওই দিন উপবাসে থেকে দেবীর পুজো অর্চনায় অংশ নেন। মনষ্কামনা করে হাতে লাল সুতোর তাগা ধারণ করেন। অনেকে মনষ্কামনা পূর্ণ হলে দণ্ডী কাটেন। সেক্ষেত্রে স্থানীয় নদী বা কোনও জলাশয়ে স্নান সেরে দণ্ডী কেটে পুজোস্থলে গিয়ে পুজো দেন। অনেকেই মনে করেন, মা বিপত্তারিণী আসলে বাংলার এক লৌকিক দেবী।

তবে মার্কন্ডেয় মুনি প্রথম বিপত্তারিণী ব্রত কথা প্রচার করেন।ব্যস্ততার ফাঁকে কিছু সময় বার করে নিয়ে বঙ্কিমবাবু মঙ্গলবার গিয়েছিলেন হুগলির মাহেশের জগন্নাথদেবের মন্দিরে। সেখানে পুজো দেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী। বেরিয়ে এসে বঙ্কিমবাবু বলেন, বর্তমান কোভিড অতিমারী পরিস্থিতিতে সাধারণ মানুষের কল্যাণে বাংলাসহ দেশের শান্তি কামনা করে পুজো দেওয়ার জন্যই তিনি এসেছিলেন মাহেশে।

Related Articles

Back to top button