24 Jul 2021, 5:06 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবরদেশরাজ্য

কোন পথে পুজোর আয়োজন? বৈঠকে সিদ্ধান্ত দুর্গোৎসব কমিটির

স্টাফ রিপোর্টারঃ হাতে গুনে আর ৯৪ দিন। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের কাউন্টডাউন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কিন্তু সেই উৎসব উদযাপন আদৌ করা যাবে কি না, করা গেলেও তী কীভাবে, গত বছর থেকে এই প্রশ্নগুলোই তুলে দিয়েছে করোনার সংক্রমণ। ২০২০ সালে প্রথমবার এই অচেনা শত্রুকে সঙ্গী করে পুজো দেখেছিল রাজ্যবাসী।

এ বার পরিস্থিতি কেমন হবে তা এখনও জানা নেই। করোনার তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটিও রয়েছে স্পষ্ট। তবে প্রস্তুতির ক্ষেত্রে কোনও খামতি থাকছে না। গতবারের ন্যায়ে এ বছরও কোভিড বিধি মেনেই পুজোর আয়োজন করা হবে। সেই মর্মে বৃহস্পতিবার ফোরাম ফর দুর্গোৎসব কমিটির এক বৈঠকে ৭ দফা সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সবার প্রথম জোর দেওয়া হয়েছে টিকাকরণের উপর।

যাঁরা মণ্ডপে থাকছেন এবং যাঁরা আসছেন, তাঁদের মধ্যে যত বেশি সম্ভব মানুষকে টিকা নিয়ে নিতে বলা হয়েছে। মাস্ক পরাও সব মণ্ডপে একপ্রকার বাধ্যতামূলক থাকছে। এর পাশাপাশি মণ্ডপের প্রবেশদ্বারে স্যানিটাইজ করার গেট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাঁরা দুর্গাপুজোর সঙ্গে সরাসরি যুক্ত থাকবেন তাঁদের ভ্যাকসিন আবশ্যিক। দু’টি ডোজ় তাঁদের থাকতে হবে।

যেসব দর্শক মণ্ডপে আসবেন তাঁদের প্রত্যেকের ভ্যাকসিন হয়েছে কি না, তা ব্যক্তি পিছু দেখা সম্ভব নয়। তাই কমিটির পক্ষ থেকে আবেদন করা হচ্ছে সকলে যেন ভ্যাকসিন নিয়ে নেন। মানুষ যদি নিজেদের সুরক্ষিত রাখেন, তাহলে পুজো আরও বেশি আলোকোজ্জ্বল হয়ে উঠবে।

কোভিড সুরক্ষা বিধি যাতে সাধারণ মানুষ মেনে চলেন তার জন্য পুজো কমিটির তরফে মাইকিং করা হবে। মুখ্যমন্ত্রীর কাছে চিঠি দেওয়া হচ্ছে যাতে প্রত্যেকটি পুজো কমিটির সদস্যদের ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ করা যেতে পারে।

Related Articles

Back to top button