28 Jul 2021, 2:24 AM (GMT)

Coronavirus Stats

31,490,153 Total Cases
422,175 Death Cases
30,663,147 Recovered Cases
খবরদেশ

কেন্দ্রকে সল্পমূল্যে ভ্যাকসিন দেওয়া সম্ভব নয়, জানাল ভারত বায়োটেক

সংবাদ সংস্থাঃ করোনার বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম অস্ত্র ভ্যাকসিনের দাম নিয়ে শাসক বিরোধী তরজার মাঝে চরম আশঙ্কার কথা শোনালো কোভাক্সিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারকে দীর্ঘ সময় ধরে ডোজ প্রতি ১৫০ টাকা মূল্যে ভ্যাকসিন সরবরাহ করা সম্ভব নয়।

কোভাক্সিন হ’ল দেশীয় সংস্থায় তৈরি করোনা টিকা। সম্প্রতি সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, কেন্দ্রকে স্বল্পমূল্যে ভ্যাকসিন সরবরাহ করার কারণে বেসরকারী ক্ষেত্রে ভ্যাকসিনের দাম অত্যাধিক বেড়ে যাচ্ছে। সংস্থাটি জানিয়েছে, ব্যয়ের সামঞ্জস্য বজায় রাখতে বেসরকারী বাজারে বেশি দাম রাখা দরকার। ভারত বায়োটেক এখনও পর্যন্ত ভ্যাকসিনের কাঁচামাল আমদানি, ক্লিনিকাল ট্রায়াল এবং কোভাক্সিনের জন্য উত্পাদন ইউনিট স্থাপনের জন্য ৫০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ করেছে। ভারত বায়োটেক এখন পর্যন্ত রাজ্য সরকারগুলিকে ডোজ প্রতি ৪০০ টাকা এবং বেসরকারী হাসপাতালে ডোজ প্রতি ১২০০ টাকায় ভ্যাকসিন সরবরাহ করছে।

আগামী ২১ জুন থেকে গোটা দেশে বিনামূল্যে টিকাকরণ চালাবে কেন্দ্র। সুতারং এখন ভারত সরকার মোট উত্পাদনের ৭৫ শতাংশ কিনবে, যা কোম্পানিকে ডোজ প্রতি ১৫০ টাকায় সরবরাহ করতে হবে। আর সেখানেই আশঙ্কার কথা শোনালো ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা।

Related Articles

Back to top button