24 Jul 2021, 4:36 AM (GMT)

Coronavirus Stats

31,331,145 Total Cases
420,038 Death Cases
30,495,352 Recovered Cases
খবরদেশরাজ্য

কাশ্মীর পূর্ণ রাজ্যের স্বীকৃতি পেলে তবেই নির্বাচন, দাবি ‘গুপকর’ জোটের

স্টাফ রিপোর্টার : জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দিলেই সেখানকার নির্বাচনী পক্রিয়া শুরু হবে। সোমবার এমনটাই দাবি করলো কাশ্মীরের রাজনৈতিক দলগুলির সম্মিলিত ‘গুপকর’ জোট। সম্প্রতি কাশ্মীরের স্থানীয় পরিস্থিতি এবং নির্বাচনী পক্রিয়া নিয়ে উপত্যকার স্থানীয় নেতাদের সাথে বৈঠক সারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সেই বৈঠকের মূল্যায়ন করতে রবিবার সন্ধ্যেয় উপত্যকার পূর্ব মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লার বাড়িতে বৈঠক সারেন গুপকর জোটের মুখ্য নেতৃত্বগণ। সোমবার জোটের মুখপাত্র মহম্মদ ইউসুফ তারিগামী জানান, ‘বৈঠকে কাশ্মীরের জনগণকে তাঁদের অধিকার ফিরিয়ে দেওয়ার শপথ গ্রহণ করা হয়েছে।’

তাঁর কথায়, ‘২০১৯ সালের ৫ আগস্ট যে অসংবিধানিক উপায়ে কাশ্মীরের জনগণের সাধারণ অধিকার কেড়ে নেওয়া হয়েছে তা আইনি ও সাংবিধানিক উপায়ে ফিরিয়ে দিতে আমরা লড়াই চালিয়ে যাবো।’ প্রধানমন্ত্রীর সাথে বৈঠক নিয়ে হতাশা জাহির করে তিনি বলেন, ‘বৈঠকের ফলাফল নিয়ে সবাই অসন্তুষ্ট।

বিশেষ করে যেইসব রাজনৈতিক নেতা এবং সাধারণ মানুষদের বন্দি করে রাখা হয়েছে তাঁদের মুক্ত করারও কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। ২০১৯ সালের পর থেকে যেই বিষয়টি কাশ্মীরের জনগণকে দমিয়ে রেখেছে।’ তিনি জানান, কাশ্মীরের মানুষের কাছে পৌঁছতে, কাশ্মীর বিবাদের জেরে যাঁরা সবচেয়ে বেশি প্রভাবিত তাঁদের কথাই প্রাথমিকতা দিয়ে ভাবা প্রয়োজন।

আরো জানান, ‘ বিজেপি সংসদ ভবনে দাঁড়িয়ে কাশ্মীরের পূর্ণ রাজ্যের স্বীকৃতি ফিরিয়ে দেওয়ার কথা বলেছে। তাঁদের সেই প্রতিশ্রুতি রাখা উচিত। সুতরাং আগে পূর্ণ রাজ্যের স্বীকৃতি তারপরে নির্বাচন।’

Related Articles

Back to top button