13 Jun 2021, 2:37 AM (GMT)

Coronavirus Stats

29,485,065 Total Cases
371,225 Death Cases
28,102,978 Recovered Cases
রাজ্য

কলকাতায় আয়কর দপ্তরের তল্লাশি

সংবাদ সংস্থা :  আয়কর দপ্তর কলকাতার বিভিন্ন জায়গায় গত মঙ্গলবার তল্লাশি অভিযান চালিয়েছে। বৈদ্যুতিক ও আলোকমালা সাজানোর ব্যবসার সঙ্গে জড়িত বেশ কয়েকজন কলকাতা ভিত্তিক ব্যবসায়ীর ভবনে আয়কর দপ্তর অভিযান চালায়। বাজারে বিভিন্ন তথ্য সংগ্রহ করে এই অভিযান শুরু করা হয়। এদিন কলকাতার তিনটি জায়গায় তল্লাশি চালানো হয়।

তল্লাশিতে বেশকিছু নথিপত্র ও বৈদ্যুতিন প্রামান্য নথি পাওয়া গেছে, যেখান থেকে উদ্বেগজনক কিছু আর্থিক লেনদেনের হদিশ মিলেছে। চীনা রপ্তানীকারকদের সঙ্গে এরা বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করে আর্থিক লেনদেন করেছেন। এই লেনদেন চলার সময় বিদেশ থেকে জিনিসপত্র আমদানি সংক্রান্ত কাস্টমস ডিউটির অর্থ যাতে কম দিতে হয় এইসব ব্যবসায়ীরা সেভাবেই আর্থিক লেনদেন করেছে। দেশীয় বাজারে বিভিন্ন জিনিস কেনা-বেচা হয়েছে এ ধরণের তথ্য এইসব হিসেব বর্হিভ‚ত লেনদেনে উঠে এসেছে।

প্রাথমিক তদন্তে দেখা গেছে হিসেব বর্হিভ‚ত লেনদেনের সঙ্গে জড়িত ব্যক্তিরা গোপনভাবে পুরো কাজটি করেছে। যখনই তারা টাকা পেয়েছে তখনই সেই টাকা বিদেশী মুদ্রায় রূপান্তরিত করা হয়েছে এবং চীনা রপ্তানীকারকদের অ্যাকাউন্টে তা পাঠানো হয়েছে। এইসব চীনা রপ্তানীকারকরা ভারতে নানা ধরণের পণ্য রপ্তানী করে। এই আর্থিক লেনদেনর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে আয়কর দপ্তর বেশকিছু মোবাইল ফোন ও বৈদ্যুতিন সরঞ্জাম বাজেয়াপ্ত করেছে। প্রায় ৩ কোটি টাকার হিসেব বর্হিভ‚ত অর্থ বাজেয়াপ্ত করা হয়েছে। এছাড়াও আয়কর দপ্তর আলাদাভাবে আর একটি অভিযানে

৭৬ লক্ষ টাকা বাজেয়াপ্ত করেছে। এ বিষয়ে আরও তদন্ত চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button