21 Sep 2021, 1:32 AM (GMT)

Coronavirus Stats

33,502,744 Total Cases
445,416 Death Cases
32,742,059 Recovered Cases
খবররাজ্য

করোনা গাইডলাইন নিয়ে রাজ্যকে চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের

সংবাদ সংস্থাঃ আগামী ৩১ অগস্ট পর্যন্ত বহাল থাকবে করোনাবিধি মেনে চলার নিয়ম। বুধবার দেশের প্রতিটি রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে এমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। একইসঙ্গে মনে করিয়ে দেওয়া হয়েছে, জেলাগুলিতে যেখানে সংক্রমণের আশঙ্কা বেশি রয়েছে, সেখানে আরও কড়াকড়ি বাড়াতে হবে। দেশে প্রতিদিন পরীক্ষা হওয়া মোট করোনার নমুনায় কত পরিমাণে পজিটিভ কেস সামনে আসছে তাই হল সংক্রমণের হার। সে ক্ষেত্রে যে যে রাজ্য ও বিশেষ করে জেলাতে সংক্রমণের হার বেশি, সেখানে আসন্ন উৎসবের মরসুমে আরও কড়া নিয়মে করোনাবিধি পালন করার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা প্রতিটি রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়েছেন, করোনাবিধি মেনে চলার ক্ষেত্রে কোনও রকম আত্মতুষ্টি বা প্রসন্ন হওয়ার জায়গা নেই। কোনও ভাবেই গাছাড়া হওয়া যাবে না। প্রতিটি এলাকায় কঠোর ভাবে করোনাবিধি পালন করতে হবে। অজয় ভাল্লা চিঠিতে লিখেছেন, ‘করোনার ক্রমাগত গ্রাম নীচে নামার সঙ্গে সঙ্গে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে করোনার বিধি শিথিল করার কাজ চলছে। তবে মনে রাখতে হবে এখনও দেশে করোনায় বহু মানুষ সংক্রামিত হয়ে রয়েছেন। তাই কোনও ভাবেই কোনও আত্মতুষ্টি বা গাছাড়া মনোভাবের জায়গা নেই।’ কোনও কোনও রাজ্যে সংক্রমণের হার বেশি রয়েছে, সেগুলির দিকে কঠোর নজরদারির কথা বলা হয়েছে চিঠিতে।

আসন্ন উৎসবের মরসুম নিয়ে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘আসন্ন উৎসবকে মাথায় রেখে সমস্ত জনবহুল এলাকায় কোভিড বিধি মেনে চলা বাধ্যতামূলক করতে হবে। কোভিড বিধি মেনে সব রকম নিয়ম পালন চালিয়ে যেতে হবে। পরীক্ষা, খুঁজে বের করা, টিকাকরণ ও করোনার বিধি মাথায় রাখতে হবে।’

Related Articles

Back to top button