24 Jul 2021, 4:36 AM (GMT)

Coronavirus Stats

31,331,145 Total Cases
420,038 Death Cases
30,495,352 Recovered Cases
খবরদেশ

করোনা আবহে আয়করের তুলনায় জ্বালানি তেল থেকে বেশি উপার্জন সরকারের

স্টাফ রিপোর্টার: গত দেড় বছরে করোনার প্রভাব পড়েছে মানুষের রোজগারে। করোনার জেরে বহু মানুষ কাজও হারিয়েছে। এর ওপর আকাশছোঁয়া নিত্যপ্রয়োজনীয় জিনিস। আর তা থেকে সরকারের বার্ষিক আয়ের হিসেবেও পেট্রল-ডিজেলের ভূমিকা অন্যতম। মঙ্গলবার প্রকাশিত এক তথ্য অনুযায়ী করোনা কালে সাধারণ করের চেয়ে পেট্রল-ডিজেলের কর থেকে বেশি লাভজনক হয়েছে সরকার।

পরিসংখ্যান অনুযায়ী, সরকার ২০২০-২০২১ আর্থিক বর্ষে ৪.৬৯ লক্ষ কোটি টাকা আয়কর হিসেবে উপর্জন করে। সেই জায়গায় পেট্রল-ডিজেল এবং মূল্যদ্রব্যের ওপর ধার্য্য কর, ভ্যাট থেকে উপার্জন ৫.২৫ লক্ষ কোটি টাকা। এর পাশাপাশি কর্পোরেট ট্যাক্স থেকে উপার্জন ৪.৫৭ লক্ষ কোটি টাকা। গত বছর ৬ মে কেন্দ্রীয় সরকার প্রথম জ্বালানী তেলের ওপর অন্তঃশুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেয়। এর দরুন একদিনেই পেট্রোলের মূল্যে ১০ টাকা এবং ডিজেলের মূল্যে ১৩ টাকা বেড়ে যায়।অন্তরাষ্ট্রীয় বাজারে কাঁচা তেলের মূল্য অনেক কম থাকা সত্ত্বেও অন্তঃশুল্কয়ের জেরে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পায়।

মঙ্গলবার সেই মূল্য আবার বৃদ্ধি পায়। এদিন দেশজুড়ে পেট্রোলের মূল্যে লিটার প্রতি ২৮ পয়সা এবং ডিজেলে লিটার প্রতি ২৬ পয়সা বৃদ্ধি পায়। যার জেরে এদিন রাজধানীতে পেট্রল ৯৭.৫০ টাকা প্রতি লিটার এবং ডিজেল ৮৮.২৩ টাকা প্রতি লিটার বিক্রি হয়।

Related Articles

Back to top button