24 Jul 2021, 10:09 AM (GMT)

Coronavirus Stats

31,332,159 Total Cases
420,043 Death Cases
30,503,166 Recovered Cases
খবররাজ্য

এসএসসি মামলা: ৭ দিনের মধ্যে নতুন মেধা তালিকা প্রকাশের নির্দেশ

স্টাফ রিপোর্টারঃ এসএসসি মামলা নিয়ে কলকাতা হাই কোর্টের একাধিক প্রশ্নের মুখে পড়ল কমিশন। ২০১৯ সালের ১ অক্টোবর। কলকাতা হাই কোর্টের নির্দেশ ছিল, এই সময়ের মধ্যে এসএসসি চাকরিপ্রার্থীদের ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করতে হবে। কিন্তু কমিশনের তরফে তা করা হয়নি। পরবর্তী সময়ে চলতি বছরের ২১ জুন উচ্চপ্রাথমিকের শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশিত হয়।

আর তার পরপরই তালিকায় অস্বচ্ছতার অভিযোগ তুলে হাই কোর্টে মামলা দায়ের করেন জনা কয়েক আবেদনকারী। পূর্ব বর্ধমানের বাসিন্দা অভিজিৎ ঘোষ ও মুর্শিদাবাদের মহম্মদ সারিকুল ইসলাম-সহ একাধিক চাকরিপ্রার্থী মামলাটি দায়ের করেন। মামলাকারীদের মূল অভিযোগ, ইন্টারভিউয়ের তালিকায় মোট নম্বরের উল্লেখ নেই। তার ফলে বেশি নম্বর পাওয়া অনেক প্রার্থীর নামই তালিকায় নেই।

অন্যদিকে কম নম্বর পাওয়া অনেকের নামই তালিকায় ঠাঁই পেয়েছে। তাঁদের দাবি, অবিলম্বে প্রকাশিত তালিকা বাতিল করে মোট নম্বর উল্লেখ করে স্বচ্ছ তালিকা প্রকাশ করা হোক। তাতে কমিশনের তালিকা প্রকাশের উপর স্থগিতাদেশ জারি করে হাই কোর্ট। শুক্রবার মামলাটি হাই কোর্টে শুনানির জন্য উঠলে বিচারপতি প্রশ্ন করেন, কেন আদালতের নির্দেশমতো সঠিক সময়ে তালিকা প্রকাশিত হয়নি।

পাশাপাশি স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধির নির্দেশ দেন তিনি। এরপর রাজ্যের অ্যাডভোকেট জেনারেল শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য ফের আবেদন জানান। এরপর বিচারপতি নির্দেশ দেন, ৭ দিনের মধ্যে নম্বর-সহ নতুন নিয়োগ তালিকা প্রকাশ করতে হবে কমিশনকে।

তারপরই স্থগিতাদেশ প্রত্যাহার করা হবে। স্কুল সার্ভিস কমিশনের কোনও প্রতিনিধি এদিনের শুনানিতে উপস্থিত না থাকায় বিচারপতি অভিজিৎ গঙ্গেপাধ্যায় সরাসরি চেয়ারম্যানকেই তলব করেন। চেয়ারম্যান শুভশংকর সরকার আইনজীবী মারফত হাজিরা দেন।

Related Articles

Back to top button