13 Jun 2021, 2:07 AM (GMT)

Coronavirus Stats

29,439,989 Total Cases
370,407 Death Cases
28,043,446 Recovered Cases
খবরদেশরাজ্য

এবার গণনা কেন্দ্রে থাকছে ত্রিস্তরবিশিষ্ট নিরাপত্তা বলয়

বিশ্ব সমাচারের ওয়েবডেস্কঃ দেশের সঙ্গে রাজ্যেও পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রামণ। তাই করোনা মোকাবিলায় ভোট গণনার দিনে একাধিক বিধি নিষেধ আনল নির্বাচন কমিশন। ২মে রয়েছে রাজ্যে ভোট গণনা। এদিন গণনায় সময় প্রত্যেকটি রাজনৈতিক দলের নেতারা উপস্থিত থাকেন। থাকেন ভোট কর্মী।

তাই সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা থেকে যায়। এই দিকে খেয়াল করে এবার ভোট গণনার দিন বিশেষ সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণ করল কমিশন। তাই ভোট গণনা কেন্দ্রের ঘরের সংখ্যা বাড়ানো হচ্ছে। করোনা বিধি মেনে ১৪-১৫ টেবিলের বদলে রাখা হবে ৭টি টেবিল। ঘরের দৈর্ঘ্য বড় হলে তবেই বেশি টেবিল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিশনের মতে, এতে সংশ্লিষ্ট গণনা কেন্দ্রে লোকসংখ্যা কম হবে। তাছাড়া দুটো দরজায় থাকবেন নিরাপত্তা বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে, এবার পোস্টাল ব্যালট গণনার সময় প্রতি টেবিলে একজন করে রাজনৈতিক দলের নেতা উপস্থিত থাকবেন। একই সঙ্গে গণনা হবে পোস্টাল ব্যালট ও ইভিএম। এই ভোটে পোস্টাল ব্যালট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কারণ, বহু কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পোস্টাল ব্যালট রাজনৈতিক দলগুলির ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে। এবারের ভোট গণনায় তিনটি স্তরে নিরাপত্তা বলয় করা হচ্ছে। গণনা কেন্দ্রের পরিধির ১০০ মিটার বাইরে কোনও গাড়ি ঢুকবে না। এখানে থাকবে রাজ্য পুলিশ ও একজন বিচারক।

দ্বিতীয় স্তর হল প্রেমিসেস গেট। সেখানে থাকবে রাজ্যের সশস্ত্র বাহিনী। গণনা ঘরের ঠিক বাইরে থাকছে তৃতীয় স্তর। ওই জায়গায় দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী।

Related Articles

Back to top button