16 Jun 2021, 10:29 AM (GMT)

Coronavirus Stats

29,633,105 Total Cases
379,601 Death Cases
28,388,100 Recovered Cases
খবরদেশ

এক জন করোনা রোগীর থেকে ৮০ শতাংশ লোক আক্রান্ত হচ্ছে, উদ্বেগ প্রকাশ করলেন এইমস-এর প্রধান

বিশ্ব সমাচারের ওয়েবডেস্কঃ দেশে বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়ছে করোনার সংক্রমণ।আক্রান্তের নিরিখে প্রতিদিন নতুন রেকর্ড করছে ভারত। এমতবস্থায় এইমস-এর প্রধান ডঃ রণদীপ গুলেরিয়া উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন,“করোনার নয়া স্ট্রেনের জন্যেই দ্রুত ছড়িয়ে পড়ছে সংক্রমণ।

ফেব্রুয়ারির দিকে যখন করোনার সংক্রমণ কমে গিয়েছিল।তখন মানুষ ভাবতে শুরু করেছিল যে, ভাইরাসটি তার কার্যকারিতা হারিয়ে ফেলেছে। মানুষ এখন এই রোগটিকে হালকাভাবে নিচ্ছে।আপনি যদি বাইরে যান তবে দেখতে পাবেন যে বাজার, রেস্তোঁরা এবং শপিংমলগুলিতে মানুষ ভিড় জমাচ্ছে। এই জায়গাগুলো এখন সুপার স্প্রেডারে পরিণত হয়েছে।” তিনি আরও বলেন, “আগে একজন করোনা সংক্রমিত ব্যক্তি ৩০ থেকে ৪০ শতাংশ মানুষকে সংক্রমিত করতে পারত।এখন সেটা প্রচুর পরিমানে বৃদ্ধি পেয়েছে।

এখন একজন সংক্রমিত ব্যক্তি ৮০ থেকে ৯০ শতাংশ মানুষকে সংক্রমিত করতে পারে। অর্থাৎ প্রথমে একজন সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে ৬০ থেকে ৭০ শতাংশ লোক সংক্রমিত হত না। এখন খুব মুশকিল হলে ২০ থেকে ৩০ শতাংশ লোক সুরক্ষিত থাকে। কিছু বাড়িতে গোটা পরিবার আক্রান্ত হয়ে পড়েছে।” গোটা দেশের সংক্রমণ বৃদ্ধির সবথেকে বড় কারণ হিসাবে মাস্ক না পড়া, সামাজিক দূরত্ববিধি মেনে না চলাকেই এইমস প্রধান দায়ী করেছে।

Related Articles

Back to top button