05 Aug 2021, 5:49 AM (GMT)

Coronavirus Stats

31,855,725 Total Cases
426,782 Death Cases
31,007,795 Recovered Cases
খবরদেশরাজ্য

উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন পুস্কর সিং ধামি

স্টাফ রিপোর্টার: এই নিয়ে গত কয়েক মাসে তিনজন মুখ্যমন্ত্রী পেল দেবভূমি উত্তরাখন্ড। রবিবার রাজ্যের ১১তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পুষ্কর সিং ধামি। পূর্ব মুখ্যমন্ত্রী এবং গাড়োয়ালের সংসদ তিরথ সিং রাওয়াত শুক্রবার পদ্যত্যাগ করার পর শনিবার রাজ্য বিজেপি ধামিকেই এই পদে নির্বাচিত করেন।

এদিন রাজ্যপাল বেবি রানি মৌর্য তাঁকে মুখ্যমন্ত্রী পদের শপথ বাক্য পাঠ করান।খাতিমা বিধানসভা কেন্দ্র থেকে দু’বার বিধায়ক নির্বাচিত হন ধামি। এর আগে রাজ্যের গাড়োয়াল অঞ্চল থেকে দুজন মুখ্যমন্ত্রী হয়েছেন। তাই বিজেপি চেয়েছিল কুমায়ুন অঞ্চলের কাউকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করতে। আর তাতেই ভাগ্যের চাকা ঘুরলো ধামির দিকে।

ধামি অবশ্য জানিয়েছেন, ‘তিনি বিজেপির এক সাধারণ কর্মচারী।’একইসঙ্গে এদিন মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন সৎপাল মহারাজ, হরক সিং রাওয়াত, বিষণ সিং ছুপাল, সুবোধ উনিয়াল, এবং অরবিন্দ পাণ্ডে। নয়া মুখ্যমন্ত্রী সহ বাকিদের শুভেচ্ছা জানায় প্রধানমন্ত্রী। তিনি টুইট করে রাজ্যের সমৃদ্ধি সাধনের কথা জানান।

বিশেষজ্ঞদের মতে, ধামিকে মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত করে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের ভোটব্যাঙ্ককে প্রভাবিত করতে চাইছে বিজেপি। উত্তরাখণ্ডের রাজনীতিতে তিনটি বিষয় ভীষণ উল্লেখযোগ্য। এখানকার রাজনীতিতে ব্রাহ্মণ-ঠাকুর জাতি নিয়ে যেমন নির্বাচনী লড়াই চলে। তেমন পাহাড় বনাম সমতল নিয়েও লড়াইয়ে নামে রাজনৈতিক দলগুলি।

সেই সমস্ত বিষয় মাথায় রেখে ধামিকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেয় বিজেপির পরিষদীয় দল। অপরদিকে রাজ্য বিজেপির সভাপতি মদন কৌশিক হরিদ্বারের বাসিন্দা। সেটিও বিজেপির এক চাল বলে মনে করছে বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button